সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

উড়োজাহাজ বিধ্বস্ত: মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টসহ নিহত ১০

আপডেট : ১১ জুন ২০২৪, ০৫:১৬ পিএম

পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস প্রেসিডেন্ট ড. সাওলোস চিলিমাকে বহনকারী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। এ দুর্ঘটনায় সাওলোস ও তার স্ত্রী ছাড়াও উড়োজাহাজে থাকা বাকি আট অরোহীর সবাই নিহত হয়েছেন।   

মঙ্গলবার সকালে এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করে মালাউইয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরার অফিস দেশটিতে জাতীয় শোক দিবস ঘোষণা করেছে। খবর সিবিএস নিউজের। 

বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ড. সাওলোস চিলিমাকে বহনকারী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। দুর্ভাগ্যবশত উড়োজাহাজে থাকা সবাই দুর্ঘটনায় নিহত হয়েছেন। 

এর আগে সোমবার সকালে রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর মালাবি প্রতিরক্ষা বাহিনীর উড়োজাহাজটি রাডারের বাইরে চলে যায়। 

দেশটির সেনাবাহিনীর এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছিলেন, তারা ধারণা করছেন বিমানটি চিকানগাওয়ার জঙ্গলে বিধ্বস্ত হয়েছে। কিন্তু এটি এখনও খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে জানানো হয়, এটি বিধ্বস্ত হয়েছে এবং সব আরোহী নিহত হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় সকাল ১০টার পরে দেশের উত্তরে এমজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজটির অবতরণের কথা ছিলো।

তিনদিন আগে মারা যাওয়া দেশটির সাবেক মন্ত্রী রালফ কাসাম্বারার সমাধিতে সরকারের প্রতিনিধি হিসেবে শ্রদ্ধা জানাতে যাচ্ছিলেন চিলিমা। এসময় উড়োজাহাজটি নিখোঁজ হয়। 

কর্তৃপক্ষ বলছে, উড়োজাহাজটি কীভাবে বিধ্বস্ত হলো তা এখনও জানা যায়নি। দুর্ঘটনার কারণ জানতে এরইমধ্যে তদন্তে নেমেছে সংশ্লিষ্ট বিভাগ। 

২০২২ সালে চিলিমা গ্রেপ্তারের মুখোমুখি হয়েছিলেন। সেসময় তার বিরুদ্ধে অভিযোগ ছিলো- তিনি সরকারি চুক্তির জন্য ঘুষ গ্রহণ করেছিলেন। গত মাসে দেশটির আদালত কোনো কারণ না দেখিয়ে অভিযোগটি খারিজ করে দেয়।

রাজনৈতিক কর্মজীবনের আগে চিলিমা ইউনিলিভার এবং কোকাকোলার মতো বহুজাতিক কোম্পানির প্রধান হিসেবে ভূমিকা পালন করেছিলেন। ৫১ বছর বয়সী চিলিমার দুটি সন্তান আছে। সরকারি ওয়েবসাইটে তাকে দক্ষ, কাজপাগল এবং সাফল্য লাভ করা ব্যক্তি হিসেবে বর্ণনা করা হয়েছে।

৫১ বছর বয়সী সাওলোস চিলিমা ২০১৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকার দেশটির ভাইস-প্রেসিডেন্ট।

আরবিএস
পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী বিমান নিখোঁজ হয়েছে। সাওলোস ছাড়াও এতে আরও ৯ জন অরোহী ছিলেন।
আফ্রিকাতে আমেরিকার আধিপত্য অনেক দিন ধরেই হুমকির মুখে। মহাদেশটিতে ক্রমেই নিজেদের শক্তি বাড়াচ্ছে রাশিয়া ও চীন। এবার নাইজারের একটি বিমান ঘাঁটিতে প্রবেশ করেছে রুশ সেনারা, সেখানে অনেক আগ থেকেই অবস্থান
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছেন। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করায় এ দুর্ঘটনা ঘটেছে। 
আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে ফেরি ডুবির ঘটনায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। ওই ফেরিতে শিশু ও নারীসহ ১৩০ জনের মত যাত্রী ছিলেন। এ ঘটনায় এখনও ২০ জন নিখোঁজ রয়েছেন। 
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত