সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

রাইসির মৃত্যুতে বিশ্বজুড়ে শোক

আপডেট : ২০ মে ২০২৪, ০৪:১৯ পিএম

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্বনেতারা শোক জানিয়েছেন।

দুর্ঘটনার খবরের পরপরই উদ্বেগ প্রকাশ করেন অনেকে এবং পাশাপাশি ইরানের সরকার ও জনগণের প্রতি সংহতি প্রকাশ করেন।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ার ঘটনায় পাঁচদিনের শোক ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ আরও কয়েকজন কর্মকর্তা নিহত হয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার খবরে শোক প্রকাশ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা খুবই মর্মাহত। এ ঘটনায় ইরানকে সহযোগিতার জন্য যা যা প্রয়োজন, আমরা তা করব। প্রয়োজনে উদ্ধার অভিযানে যোগ দিতে প্রস্তুত রাশিয়ার বিমান। এদিকে রাশিয়া দুইটি উদ্ধারকারী বিমান, হেলিকপ্টার এবং পাহাড়ি এলাকায় উদ্ধারকাজে প্রশিক্ষণপ্রাপ্ত ৫০ জন পেশাদার উদ্ধারকারী পাঠিয়েছে। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত ও মর্মাহত। ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে তার অবদান সব সময় স্মরণ করা হবে। তার পরিবার ও ইরানের জনগণের প্রতি আমার আন্তরিক সমবেদনা রইল। এই দুঃসময়ে ভারত অবশ্যই ইরানের পাশে থাকবে।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দুর্ঘটনার পরপরই এক্স পোস্টে বলেন, আমরা গভীরভাবে শোকাহত যে, ইরানের রাষ্ট্রপতি, আমার ভাই ইব্রাহিম রাইসি এবং তার প্রতিনিধি দলের একটি হেলিকপ্টার দুর্ঘটনা ঘটেছে। আমি ব্যক্তিগতভাবে ইরান কর্তৃপক্ষের সঙ্গে সম্পূর্ণ যোগাযোগ রাখছি এবং গভীরভাবে ঘটনা পর্যবেক্ষণ করছি। আমরা যেকোনো প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত আছি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেন, এক মাসেরও কম সময় আগে এক ঐতিহাসিক সফরে প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানকে আতিথ্য দিয়েছিল পাকিস্তান। তারা পাকিস্তানের ভালো বন্ধু ছিলেন। তাদের মৃত্যুতে পাকিস্তান রাষ্ট্রীয়ভাবে শোক পালন করবে। প্রেসিডেন্ট রাইসি ও তার সঙ্গীদের প্রতি শ্রদ্ধা এবং ইরানের সঙ্গে সংহতি প্রকাশে পাকিস্তানের পতাকা সোমবার অর্ধনমিত রাখা হবে।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি বলেন, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি,পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং সহকারী কর্মকর্তাদের মৃত্যুতে ইরানের সরকার ও জনগণের প্রতি আন্তরিক সমবেদনা। ধৈর্য এবং সান্ত্বনার সঙ্গে আমি তাদের এবং তাদের পরিবারের জন্য মহান আল্লাহর রহমত ও ক্ষমা প্রার্থনা করছি। আমরা আল্লাহরই এবং তার কাছেই ফিরে যাব।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে ইরান এবং দেশটির সর্বোচ্চ নেতা আলী খামেনির প্রতি সমবেদনা প্রকাশ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেছেন, রাইসি ভেনিজুয়েলার ‘নিঃশর্ত বন্ধু’ ছিলেন। সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে মাদুরো লিখেছেন, ‘বলিভারিয়ান রিপাবলিক অব ভেনিজুয়েলার পক্ষ থেকে (আপনাকে) আন্তরিক আলিঙ্গন। আপনি ও ইরান মর্যাদা, নৈতিকতা এবং প্রতিরোধের উদাহরণ।’

সশস্ত্র গোষ্ঠী হুতি

ইয়েমেনের ইরানপন্থি শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হুতিরাও প্রতিক্রিয়া জানিয়েছে। হুতি গোষ্ঠীর সুপ্রিম রেভোল্যুশনারি কমিটির প্রধান মোহাম্মদ আলী আল-হুতি এক্সে জানিয়েছেন, ‘ইরানি জনগণ, ইরানের নেতৃত্ব এবং প্রেসিডেন্ট রাইসির পরিবার ও প্রতিনিধি দলের প্রতি আমাদের গভীর সমবেদনা। আমরা মহান আল্লাহর কাছে তাদের পরিবারের ধৈর্য ও সান্ত্বনার জন্য দোয়া করছি। সত্যই আমরা আল্লাহর জন্য এবং তার কাছেই আমরা ফিরে যাব।’

হামাসের শোক বিবৃতি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে শোক জানিয়ে হামাসের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘ইরানি জনগণের সঙ্গে দুঃখ ও বেদনা ভাগ করে নিচ্ছি আমরা এবং ইরানের সঙ্গে আমাদের সম্পূর্ণ সংহতি প্রকাশ করছি।’

হামাস বিবৃতিতে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত বাকিদের কথা স্বরণ করে আরও বলেছে, ‘ইরানের রেনেসাঁর দীর্ঘ যাত্রায় সেরা ইরানি নেতাদের একটি দল ছিল এটি।’ গোষ্ঠীটি ফিলিস্তিনের প্রতি ইরান যে সংহতি দেখিয়েছে, তার প্রতিও শ্রদ্ধা জানায়।

সৌদি আরব

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সৌদি আরব। দেশটি এ ব্যাপারে ইরানকে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে।

ইরাক

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানি এক বিবৃতিতে বলেছেন, দুর্ঘটনায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট  ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং তাদের সঙ্গীদের মৃত্যুর দুঃখজনক সংবাদ আমরা গভীর বিষাদের সঙ্গে পেয়েছি। বেদনাদায়ক এই সময়ে আমরা ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি এবং ইরানি জাতি, দেশটির সরকার ও জনগণের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি।

আজারবাইজান

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও রাইসির সঙ্গে ঘটে যাওয়া ঘটনার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি উদ্ধারকাজে সব ধরনের সহায়তা প্রদানের জন্য বাকুর প্রস্তুতির কথা জানান। আজারবাইজান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরান থেকে আসা খবরে তারা হতবাক।

মালয়েশিয়া

প্রেসিডেন্ট ইব্রাহিম ও পররাষ্ট্রমন্ত্রী আব্দোল্লাহিয়ানের মৃত্যুতে শোক জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, আমি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের আরও কয়েকজন কর্মকর্তার মর্মান্তিক মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল লিখেছেন, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ানের মৃত্যু ও সেইসাথে তাদের প্রতিনিধি দলের অন্যান্য সদস্য এবং ক্রুদের জন্য আন্তরিক শোক প্রকাশ করছে ইউরোপীয় ইউনিয়ন।

বাংলাদেশ

মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তারা।

ইব্রাহিম রাইসিকে স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রেসিডেন্ট রাইসি একজন জ্ঞানী ও নিঃস্বার্থ নেতা ছিলেন, যিনি গভীর প্রতিশ্রুতির সঙ্গে দেশের সেবা ও ইরানের জনগণের কল্যাণে কাজ করছিলেন।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করা হয়েছে মিসর, লেবানন, সংযক্ত আরব আমিরাত, ওমান, জর্দান, কাতার, কুয়েত, ইয়েমেন, ভেনিজুয়েলা, মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালিসহ আরও দেশের পক্ষ থেকে।

 

একাত্তর/জো
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি পবিত্র শহর মাশহাদে চিরনিদ্রায় শায়িত আছেন। এই শহরের জন্ম ও বেড়ে উঠা রাইসি। হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার চারদিন পর বৃহস্পতিবার তাকে দাফন করা হয়।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানেও নিষিদ্ধ হতে যাচ্ছে হিজাব। দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইনও পাস হয়েছে।
ফরিদপুরে সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দংশন করা স্থানে ক্ষতের চিহ্ন দেখে স্থানীয়দের ধারনা, তাকে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপে কামড় দিয়েছে।
সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ এখন তুঙ্গে। ঈদের অন্যান্য সিনেমার মধ্যে ‘তুফান’ মুক্তি পাওয়ার প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহের শীর্ষে। ইতোমধ্যে ঢাকাসহ দেশজুড়ে ১২০টির বেশি প্রেক্ষাগৃহে চলছে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত