সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

আগেও দায়িত্বরত অবস্থায় মারা গেছেন ইরানি প্রেসিডেন্ট

আপডেট : ২৪ মে ২০২৪, ০৬:০৪ পিএম

গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত হয়েছেন রাইসিসহ নিহত অন্যান্যরা। তবে রাইসির মৃত্যুকে ঘিরে থেমে নেই বিতর্ক। উঠছে নানা প্রশ্ন।

মধ্যপ্রাচ্য পরিস্থিতি এবং হামাস-ইসরাইল যুদ্ধে ইরানের ভূমিকা আর পরমাণু কর্মসূচি নিয়ে তেহরানের সঙ্গে আমেরিকাসহ পশ্চিমাদের টানাপোড়েনের কারণে রাইসির মৃত্যুকে ঘিরে হাজির হচ্ছে নানা ধরনের ষড়যন্ত্র তত্ত্ব। কারণ, রাইসির মৃত্যু শুধু একটি প্রাণহানিই নয়, মধ্যপ্রাচ্যের ভূ-রাজনীতির জন্য বড় এক ধাক্কা।

তাই বহু ষড়যন্ত্রতত্ত্ব সামনে আনছেন বিশ্লেষক থেকে শুরু করে আমজনতাও। কিভাবে মারা গেলেন রাইসি? এটা কি নিছক দুর্ঘটনা নাকি ষড়যন্ত্র। সন্দেহের তীর ইরানের ঘর থেকে বাইরে। এই তালিকা থেকে বাদ পড়ছেন না কেউই। প্রিয় নেতার মৃত্যু এতো সহজভাবে মানতে নারাজ বিশ্বের মুসলিম জনতা।

তবে ইতিহাস বলে ইবরাহিম রাইসির ঘটনাই প্রথম নয়। এর আগেও ক্ষমতাসীন অবস্থায় অপঘাতে দেশটির শীর্ষ নেতাদের নিহত হবার ইতিহাস রয়েছে। সেবার হেলিকপ্টার দুর্ঘটনা নয়, ভয়াবহ এক বোমা হামলায় নিহত হয়েছিলেন তৎকালীন ইরানের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ বেশ কয়েকজন জেষ্ঠ কর্মকর্তাও।

১৯৭৯ সালে ইরানে আয়াতুল্লাহ খামেনির নেতৃত্বে সংগঠিত হয় ইসলামি বিপ্লব। তৎকালীন ক্ষমতাসীন শাহের নেতৃত্বাধীন সরকারের পতন ঘটানোর মধ্য দিয়ে এই বিপ্লব পূর্ণতা পায়। পরবর্তীতে সর্বোচ্চ ক্ষমতা চলে আসে খামেনির হাতে। এই সময় ইসলামি প্রজাতন্ত্রে গঠিত হয় নতুন সরকার।

নতুন এই শাসনব্যবস্থার উপর প্রথম আঘাতটি আসে, যখন ১৯৮১ সালের ৩০ আগস্ট এক বোমা হামলায় প্রেসিডেন্ট আলী রাজাই এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ জাভেদ বাহানোর আত্মঘাতী বোমা হামলায় নিহত হন। তাদের ক্ষমতা গ্রহনের এক মাসেরও মধ্যেই এই ঘটনা হতবাক হয়েছিলো বিশ্ব।

সেদিন তেহরানের কাছে প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রেসিডেন্ট রেজাই এবং প্রধানমন্ত্রী বাহানোর অন্যান্য উচ্চপদস্থ সামরিক এবং বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক করছিলেন। সেখানে সন্ত্রাসী সংগঠন মুজাহেদিন-ই-খলকের সদস্য মাসউদ কেশমীরি নিরাপত্তা কর্মকর্তার পরিচয়ে ঢুকে পড়েন।

চা পরিবেশনের ছলে একটি বোমাভর্তি ব্রিফকেস টেবিলের নিচে রাখে সে। কিছুক্ষণ পরেই ঘটে বিকট এক বিষ্ফোরণ। নিহত হন রেজাই ও বাহানোরসহ আরও ছয় জন। বিস্ফোরণে দু’জনের দেহ এতোটাই ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যায় যে, তাঁদের দাঁত দেখে মরদেহ চিহ্নিত করতে হয়।

তবে সেই ঘটনা শেষ নয়। একই বছরের মাত্র দুই মাস আগে অর্থাৎ জুন মাসেও ঘটে যায় আরও একটি বোমা হামলার ঘটনা। ইরানের ইসলামিক রিপাবলিকান পার্টি সদর দপ্তরেও বোমা হামলায় প্রাণ হারান কমপক্ষে ৭৪ জন উচ্চপদস্থ কর্মকর্তা। যাদের মধ্যে ছিলেন প্রধান বিচারপতি আয়াতুল্লাহ বেহস্তিও। যিনি সেই সময়ে ইরানের বিপ্লবের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাবান ব্যক্তি ছিলেন। এই হামলার পেছনেও মুজাহেদিন-ই-খলককে দায়ী করা হয়ে থাকে। ইরান মনে করে এই জঙ্গিগোষ্ঠিটিকে লালন-পালন করে আমেরিকা।

 

 

এআর
সৌদি আরবে এবারের হজে এখন পর্যন্ত অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে জর্ডানের ১৪ জন এবং ইরানের পাঁচজন। গতকাল রোববার জর্ডান ও ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব তথ্য নিশ্চিত করেছে।
ইরান তাদের পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। ইরানের পক্ষ থেকে যথেষ্ট সহযোগিতা না পাওয়ার সমালোচনা করে সংস্থাটির গভর্নর বোর্ড প্রস্তাব পাস করার...
ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এরিমধ্যে চূড়ান্তভাবে ছয় প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তবে এ তালিকায় নেই দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি নির্বাচনে দেশটির স্পিকারসহ ছয় জনের প্রার্থিতায় অনুমদোন দিয়েছে ইরানের সর্বোচ্চ নীতি নির্ধারতি স্তর- গার্ডিয়ান কাউন্সিল। এই জনের মধ্যে নাম নেই...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানেও নিষিদ্ধ হতে যাচ্ছে হিজাব। দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইনও পাস হয়েছে।
ফরিদপুরে সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দংশন করা স্থানে ক্ষতের চিহ্ন দেখে স্থানীয়দের ধারনা, তাকে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপে কামড় দিয়েছে।
সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ এখন তুঙ্গে। ঈদের অন্যান্য সিনেমার মধ্যে ‘তুফান’ মুক্তি পাওয়ার প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহের শীর্ষে। ইতোমধ্যে ঢাকাসহ দেশজুড়ে ১২০টির বেশি প্রেক্ষাগৃহে চলছে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত