সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

ইসরাইলে হামলার পর রাইসির আচমকা মৃত্যু নিয়ে রহস্য

আপডেট : ২০ মে ২০২৪, ০৬:২৫ পিএম

আকস্মিক এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী নেতা ইব্রাহিম রাইসির ‘রহস্যজনক’ মৃত্যু নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। বহরে থাকা তিনটি হেলিকপ্টারের মধ্যে দুটি নিরাপদে ফিরে এলেও রাইসির বহনকারী কপ্টার আগুনে ভস্ম হয়ে যাওয়ার প্রকৃত কারণ নিয়ে এখন রহস্যের জাল বিস্তার হচ্ছে।

ফিলিস্তিনের গাজায় চলছে ইসরাইলি বাহিনীর ভয়াবহ আগ্রাসন। গাজার প্রতিরোধ যোদ্ধারা ইরান থেকে সরাসরি সমর্থন পাচ্ছে। ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধরত হিজবুল্লাহও পাচ্ছে ইরানের সমর্থন। এরি মধ্যে ইসরাইলে সরাসরি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় রাইসির সরকার।

সেই হামলার পরই ইরানকে দেখে নেয়ার হুমকি দিয়েছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইরানে হামলা চালানোর দাবিও করা হয়। তখন বলা হয়েছিল, আরও প্রতিশোধ নেয়া হবে। তাই হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পেছনে ইরানের চিরশত্রু ইহুদি রাষ্ট্র ইসরাইল থাকতে পারে, এমন সন্দেহ ছড়াচ্ছে।

যুক্তরাজ্যের প্রভাবশালী মিডিয়া ডেইলি মেইলের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিধ্বংসী হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসি নিহত হওয়ার ঘটনার সঙ্গে ইসরাইলের কোনো সম্পর্ক নেই বলে ঘোষণা করেছে দেশটির কর্মকর্তারা।

যদিও রাইসির মৃত্যু নিয়ে ইসরাইল এখনো অফিসিয়াল বিবৃতি প্রকাশ করেনি। তবে দেশটির কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার সঙ্গে তেল আবিবের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। সংবাদ সংস্থা রয়টার্সকে তারা বলেছেন, 'এই কাজ আমরা করিনি।’

ইরানি ও তুর্কি সংবাদ সংস্থার ড্রোন ফুটেজে প্রকাশ করা হয়েছে যে, হেলিকপ্টারটি জরুরি অবতরণ করার সময় ভেঙে পড়েছিলো। তবে ইরানে রেড ক্রিসেন্টের শেয়ার করা ক্লিপগুলোতে দেখা যায়, উদ্ধারকারীরা দুর্ঘটনাস্থলের আশেপাশের জঙ্গল থেকে স্ট্রেচারে করে আচ্ছাদিত মরদেহ নিয়ে যাচ্ছে।

আর রহস্যজনক এই হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার প্রকৃত কারণ নিয়ে নানা জল্পনা-কল্পনার ডালপালা ছড়িয়ে পড়ছে এবং এ ঘটনায় ইসরাইলে দিকে আঙুল তোলা হচ্ছে বলে ডেইলি মেইলের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রোববার আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে যান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেখান থেকে তাবরিজে ফেরার পথে জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।  

রাইসির বহনকারী হেলিকপ্টার এতোটাই দুর্গম জায়গায় বিধ্বস্ত হয় যে, অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলো রাতভর ঘন কুয়াশার মধ্যে পাহাড়ি এলাকা ঘুরে দেখেও ঘটনাস্থলের সন্ধান পেতে হিমশিম খান। বিধ্বস্তের পর হেলিকপ্টারটি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়।

উদ্ধারকর্মীরা বিধ্বস্ত এলাকায় জীবিত কারো সন্ধান না পাওয়ায়, সোমবার প্রেসিডেন্টের মৃত্যুর খবর নিশ্চিত করে ইরান। আরো মৃত্যু হয়েছে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দুল্লাহিয়ানসহ ৯ জনের।

ইরানের কান্ডারি হয়েই রাইসি পশ্চিমাদের থরথরিয়ে কাঁপন ধরিয়ে দিয়েছিলেন, ইসরাইলের যমদূত হিসেবে আবির্ভূত হওয়া জনপ্রিয় এই নেতা ছিলেন ফিলিস্তিনি ভাইবোনদের পরম আস্থার জায়গাজুড়ে। ডেইলি মেই লিখেছে গাজায় তেহরান সমর্থিত হামাসের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে ইসলাইল। গত এপ্রিলে দুই দেশেই পরস্পরের ভূখণ্ডে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করলে এই উত্তেজনা আরো ছড়িয়ে পড়ে।

ইরান এখনও হেলিকপ্টার বিধ্বস্ত এলাকার আশেপাশের বিশদ কোনো বিবরণ দেয়নি বা খারাপ আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে সাধারণ বিবৃতি ছাড়া কোনো ব্যাখ্যাও দেয়নি। কিন্তু রাইসির বহনকারী মার্কিন যুক্তরাষ্ট্রের বেল-২১২ মডেলের হেলিকপ্টারটির অবস্থা ছিল নাজুক, অনিরাপদ ও বেহাল অবস্থায়। কারণ ইসলামি প্রজাতন্ত্র দীর্ঘদিন ধরে পশ্চিমা নিষেধাজ্ঞার অধীনে থাকায় খুচরা যন্ত্রাংশগুলো সংগ্রহ করতে পারেনি।

রাইসির হেলিকপ্টারটি কখন তৈরি করা হয়েছিল তা জানা যায়নি, তবে বেলের এই মডেল ৫০ বছরেরও বেশি সময় ধরে বিশ্বজুড়ে ব্যবহার করা হচ্ছে এবং এটি প্রথম সার্ভিসে আসে সত্তরের দশকের প্রথম দিকে। এক হিসাবে বলা হয়েছে, রাইসিকে বহন করা হেলিকপ্টারটি কমপক্ষে ৪৫ বছরের পুরনো। 

আরবি
একের পর এক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজার দক্ষিঞ্চলীয় রাফাহ শহর। গাজার শেষ আশ্রয় এই শহরটির আরও ভেতরে প্রবেশ করতে শুরু করেছে ইসরাইলি ট্যাংক।
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৪০০।
বিশ্বের অন্যতম বাণিজ্যিক সমুদ্রপথ লোহিত সাগর এখন ইসরাইল সংশ্লিষ্ট দেশগুলোর জন্য রীতিমতো নরকে পরিণত হয়েছে। ইয়েমেন সশস্ত্র গোষ্ঠী হুতি যোদ্ধাদের তাণ্ডবে এই সমুদ্রপথে প্রায় প্রতিদিনই পশ্চিমা বাণিজ্য...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা ও আগ্রাসন চালাতে গিয়ে ইসরাইলি বাহিনীর ৭০ হাজারের বেশি সেনা যুদ্ধের জন্য অক্ষম হয়ে পড়েছে। গাজা যুদ্ধে এ পর্যন্ত আট হাজারের বেশি আহত ও হাজারের বেশি...
ফরিদপুরে সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দংশন করা স্থানে ক্ষতের চিহ্ন দেখে স্থানীয়দের ধারনা, তাকে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপে কামড় দিয়েছে।
সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ এখন তুঙ্গে। ঈদের অন্যান্য সিনেমার মধ্যে ‘তুফান’ মুক্তি পাওয়ার প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহের শীর্ষে। ইতোমধ্যে ঢাকাসহ দেশজুড়ে ১২০টির বেশি প্রেক্ষাগৃহে চলছে...
পাহাড়ি ঢলে উজান থেকে আসা পানির প্রবল স্রোত ও ভারী বর্ষণের পর বন্যা কবলিত সিলেট অঞ্চলে কিছুটা সুখবর মিলেছে। নতুন করে বৃষ্টি হয়নি, আকাশ থেকে মেঘ সরে দেখা মিলেছে রোদের। 
কথায় বলে রেকর্ডের খেলা ক্রিকেট। একটি ম্যাচের প্রতিটি বলেই থাকে রেকর্ডের হাতছানি। তবে, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি অনন্য রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। বিশ্বকাপের আসরে তিনিই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত