সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

গর্ভবতী নারীর ডায়াবেটিসের ঝুঁকি বেড়েছে

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০১:২৭ পিএম

করোনাকালে গর্ভবতী নারীদের ডায়াবেটিসের ঝুঁকি বেড়েছে। সেই সাথে বেড়েছে মৃত্যুঝুঁকি। গর্ভাবস্থায় এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। 

তার ওপর গর্ভকালীন ডায়াবেটিসে সেটি আরও কমে যায়। এই অবস্থায় করোনা আক্রান্ত হলে রোগীর ঝুঁকির মাত্রাও বেড়ে যায়। 

মায়ের ডায়াবেটিসের কারণে নবজাতকের টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার শঙ্কা থাকে। তাই গর্ভকালীন ডায়াবেটিস আক্রান্তদের নিবিড় চিকিৎসার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 

ছয় বছরের শিশু রাসেল। থাকে ঢাকার মিরপুরে। জন্মের পরই শিশুটির ডায়াবেটিস ধরা পড়ে। গর্ভাবস্থায় মায়ের কাছ থেকেই শিশুটি আক্রান্ত হয়েছে।

করোনার সময় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে ডায়াবেটিস আক্রান্ত গর্ভকালীন নারীরা। পরিসংখ্যান বলছে, ২০২০ থেকে ২০২১ সালে এই রোগে আক্রান্তের হার বেশি। 

করোনা থেকে মুক্তির একমাত্র উপায় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো। কিন্তু ডায়াবেটিক রোগীদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমায়। গর্ভকালীন অবস্থায় সেটি আরও কমে যায়।

আরও পড়ুন: দেশে প্রতি আটজন নারীর একজন স্তন ক্যান্সারের ঝুঁকিতে

যাদের টাইপ-ওয়ান ডায়াবেটিস আছে তাদের গর্ভের সন্তান নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি অনেক বেশি। যাদের গর্ভকালীন ডায়াবেটিস আছে পরবর্তী পাঁচ বছরের মধ্যে তাদের অর্ধেকেরও বেশি টাইপ-টু ডায়াবেটিস আক্রান্ত হয়ে থাকেন।

চিকিৎসকরা বলছেন, গর্ভকালীন অবস্থায় মায়ের ডায়াবেটিক থাকলে জন্মের পর শিশুটিরও এই রোগ আক্রান্ত হওয়ার আশংকা ৪০ শতাংশ বেশি থাকে।

করোনাকালীন সময় ডায়াবেটিক থেকে বাঁচতে খাদ্যাভ্যাস ও জীবনাচরণের পরিবর্তন এবং চিকিৎসার কোন বিকল্প নেই বলেই মত বিশেষজ্ঞ চিকিৎসকদের। 


একাত্তর/এসজে

কথায় বলে মন ভালো তো শরীরও চাঙ্গা। তাই স্পেনের বার্সেলোনার দুটি হাসপাতালে রোগীদের মানসিক স্বাস্থ্য ভালো করার জন্য নেয়া হয়েছে অভিনব এক উদ্যোগ।
‘রজনী নিদ্রাহীন, দীর্ঘ দগ্ধ দিন, আরাম নাহি যে জানে রে..’ রবীন্দ্রনাথের এই বাণীতে স্পষ্ট বোঝা যায় প্রকৃতির বিরূপতা। গরমে একটু আরাম পেতে শরীর-মন যেন অস্থির হয়ে ওঠে।
স্বীকার করুন বা নাই করুন, খাওয়া-দাওয়ার চেয়ে বড় কোন বিনোদন নেই। আর আনন্দ-উৎসব মানেই দারুণ সব খাবারের আয়োজন। তবে আজকাল ভোজন রসিক মানুষের প্রতিদিনই যেন উৎসব। প্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই বিনা...
পোশাকে মানুষের রুচি ও ব্যক্তিত্বের পরিচয় পাওয়া যায়, সেই সাথে আরামদায়কেরও একটা বিষয় থাকে, তাই অনেকে এ ব্যাপারে খুব সচেতন। বাঙালীর বেলায় দেশীয় কটন পছন্দের শীর্ষে। আর তা যদি হয় নান্দনিক ও আবহাওয়া...
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
সাদি আপনি ছিলেন কত জনের কাছের মানুষ। আপনি চলে গিয়ে সকলের হৃদয়ে শুন্যতা তৈরি করে গেলেন। সাংস্কৃতিক অঙ্গনেও একটা শূন্যতা তৈরি হয়েছে এবং আমরা দিক নির্দেশনা হারিয়েছি। এখন আপনি ওপারে আপনার মায়ের কোলে,...
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত