সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

জেনোফ্যাক্স ও ইয়র্ক হাসপাতালের যৌথ সেমিনার

আপডেট : ১৩ নভেম্বর ২০২৩, ০৭:০৪ পিএম

জেনোফ্যাক্স, বাংলাদেশ এবং ইয়র্ক হাসপাতাল লিমিটেডের যৌথ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে চিকিৎসা ও স্বাস্থ্যসেবা পেশাজীবীরা অংশ নেন।

সেমিনারে অন্ত্রের মাইক্রোবায়োম গবেষণা বিশেষজ্ঞ অস্ট্রেলিয়া-ভিত্তিক জেনোফ্যাক্সের  চীফ প্রধান বৈজ্ঞানিক ও সহ-প্রতিষ্ঠাতা ড. আবেদ চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রবন্ধের শিরোনাম ছিলো- ‘মাইক্রোবায়োম; আধুনিক চিকিৎসার ডিজিটাল দিগন্ত’।

ডা. আবেদ তার ও জিনোফ্যাক্সের জিনোমিক সায়েন্স এবং বায়োইনফরমেটিক্সের চিত্তাকর্ষক ও অনিন্দ্য যাত্রার বর্ণনা দেন সেমিনারে। টেকসই স্বাস্থ্যসেবার সবচেয়ে চ্যালেঞ্জিং প্রান্তের আধুনিক সমাধান বের করার জন্য নিবেদিত যাত্রা এটি । বিগ ডাটা দিয়ে সজ্জিত জেনোফ্যাক্সের লক্ষ্য পার্সোনালাইজড সুপারিশে বিপ্লব ঘটানো। এখানে এক বিজ্ঞানীর  ব্যক্তিগত যাত্রা এই  অবিস্মরণীয় যাত্রার সাথে মিলেছে।

অস্ট্রেলিয়া, আমেরিকাতে জেনোফ্যাক্স অন্ত্রের অবস্থা পরীক্ষা এবং প্রোবায়োটিকস পণ্যগুলোর রয়েছে। এবং এটি শীঘ্রই বাংলাদেশে চালু করার পরিকল্পনা আছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইয়র্ক হাসপাতালের এমডি ডা. জগলুল আব্বাস মজুমদার, কান্ট্রি হেড জেনোফ্যাক্স মমতাজ এফ চৌধুরী এবং এমডি জেনোফ্যাক্স ইঞ্জি. মাহবুবুর রহমান।

ডক্টর আবেদ চৌধুরী এবং অস্ট্রেলিয়ান-বাংলাদেশী উদ্যোক্তা- টেলিঅস’র সিইও ও প্রতিষ্ঠাতা ইঞ্জি. জাহাঙ্গীর আলমের উদ্ভাবনী ভাবনাই জন্ম দিয়েছে জেনোফ্যাক্সের। স্বাস্থ্যসেবার সবচেয়ে চ্যালেঞ্জিং ক্ষেত্রগুলোকে মোকাবিলা করার জন্য কোম্পানিটি জিনোমিক সায়েন্স এবং বায়োইনফরমেটিক্সের জন্য নিবেদিত।

প্রতিটি মানবদেহের স্বতন্ত্রতা এবং রোগের প্রতি এর প্রতিক্রিয়াকে স্বীকৃতি দিয়ে জেনোফ্যাক্স সনাতনী প্যাথলজির সীমাবদ্ধতাগুলোকে অতিক্রান্ত করে পার্সোনালাইজড সুপারিশসমূহে বৈপ্লবিক পরিবর্তন করার লক্ষ্যে ব্রতী।

২০২২ সালের জুনে জেনোফ্যাক্স সফলভাবে তার প্রথম পণ্য, গাঁট স্ট্যাটাস (Gut Status™) টেস্ট কীট চালু করে। এই ফ্ল্যাগশিপ পণ্যটি উদ্ভাবনী জিনোমিক বিজ্ঞান এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মল মাইক্রোবায়োম বিগ ডাটা বিশ্লেষণের মাধ্যমে অন্ত্রের স্বাস্থ্যের একটি ব্যাপক মূল্যায়ন প্রদান করে। গাঁট স্ট্যাটাস স্বতন্ত্রক্রিত অন্তর্দৃষ্টি দিয়ে মানুষের ক্ষমতায়ন ঘটায়, তাদেরকে সচেতন সিদ্ধান্ত নিতে এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে সক্ষম করে।

জেনোফ্যাক্স অস্ট্রেলিয়া এবং মার্কিন বাজারে চালু হয়েছে এবং এখন বাংলাদেশের স্বাস্থ্যসেবার ল্যান্ডস্কেপ অন্বেষণ করতে প্রস্তুত এবং স্বতন্ত্রক্রিত চিকিৎসাকে আরও এগিয়ে নিতে।

একাত্তর/আরএ
পা ভাঙার চিকিৎসার করাতে গিয়ে রাজধানীর একটি হাসপাতালে এক নারীর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। রোগীর স্বজনদের অভিযোগ, ডাক্তার ও নার্সদের অবহেলার কারণেই এ ঘটনা ঘটেছে। হাসপাতাল কর্তৃপক্ষ এরইমধ্যে মৃত্যুর...
রাজধানীর আরও একশ’ হাসপাতালে বৈকালিক চিকিৎসা সেবা চালু হচ্ছে। এই সেবার অধীনে হাসপাতালে নিজ কক্ষেই প্রাইভেট প্র্যাকটিস করবেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।মঙ্গলবার দুপুরে সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের...
ঈদুল ফিতরের আগে রাজধানী ঢাকার সরকারি জেনারেল ও বিশেষায়িত হাসপাতালে বৈকালিক স্বাস্থ্য সেবা শুরু করতে চায় স্বাস্থ্য অধিদপ্তর। প্রথম ধাপে সীমিত পরিসরে বিভিন্ন ইনস্টিটিউট ও হাসপাতালে এই বিশেষ স্বাস্থ্য...
আগের দুই শর্তসাপেক্ষে অর্থাৎ বিদেশে না গিয়ে বাসায় থেকে চিকিৎসা নেয়ার শর্তে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর বিষয়ে মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত