সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

অর্থনৈতিক কর্মকাণ্ডে আরও বেশি স্বচ্ছতা আনার তাগিদ

আপডেট : ১৮ মে ২০২৪, ০৯:৪৯ পিএম

পররাষ্ট্রনীতির কারণেই বিশ্বের পরাশক্তির নজর এখন বাংলাদেশের ওপর। যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ সকলেই এখন যে কোনো উপায়ে বাংলাদেশের পাশে থাকতে চায়।

শনিবার রাজধানীর বনানীতে এডিটরস গিল্ড আয়োজিত ‘কোথায় দাঁড়িয়ে বাংলাদেশের রাজনীতি-অর্থনীতি-ভূরাজনীতি’ শীর্ষক আলোচনায় তারা এসব কথা বলেন। অর্থনৈতিকখাতে আরও বেশি স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রয়োজন বলেও মত দেন তারা।

সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয় -এই পররাষ্ট্রনীতির সফল বাস্তবায়নের রূপই হচ্ছে ভূরাজনীতিতে বাংলাদেশের এখনকার অবস্থান। যেখানে উন্নয়ন সহযোগী হয়ে সকলেই রয়েছে বাংলাদেশের পাশে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, অর্থনৈতিকসহ বিভিন্ন দিক থেকে বাংলাদেশের চ্যালেঞ্জ আছে। একদিকে যেমন চীনের সাথে আমাদের সম্পর্কের ব্যাপ্তি বেড়েছে, গভীরতা বেড়েছে, তেমনি ভারতের সাথেও বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথেও আমাদের সম্পর্ক কিছুদিক থেকে বেড়েছে।

ডিবিসি নিউজের প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম বলেন, যারা বাংলাদেশে মতো তাদের আরও অন্তত পাঁচটা শক্র ভাবাপন্ন দেশ রয়েছে। বাংলাদেশের তেমন কোনো শত্রু নেই। মায়ানমারের সাথেও আমরা আমদানি-রপ্তানি করছি। কূটনীতির একটি অবিশ্বাস্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ।

তবে জনগণ জানতে চায় কোন পথে রয়েছে বাংলাদেশের অর্থনীতি। এবিষয়ে স্বচ্ছতা না এলে জনগণ আস্থা হারাতে পারে সরকারের অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর এ বিষয়ে বলেন, পড়ার সময় ধুম করে পড়ে যায় কিন্তু ওঠার জন্য সময় লাগে। আমাদেরও সেভাবে ধীরে ধীরে উঠতে হবে, যাতে দম ফুরিয়ে না যায়। আমাদের স্লো ও স্টিডি পোগ্রেসে যেতে হবে। আগে ফাউন্ডেশন ঠিক করে নিতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের সাবেক চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ মনে করেন, সব কিছু নির্ভর করবে সুশাসনের ওপর।

মানবাধিকার ও উন্নয়নকর্মী, খুশী কবির দায়বদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিতের পক্ষে।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর ঢাকা সফর কোন ভাবেই হঠাৎ নয়। তবে যুক্তরাষ্ট্রের আধিপত্যবাদের চেষ্টা ছিলো বাংলাদেশের ওপর, যা সফলতা পায়নি বলেও মন্তব্য করেন বক্তারা।

এডিটরস গিল্ডের সভাপতি ও একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক এবং গোলটেবিল আলোচনার সঞ্চালক মোজাম্মেল বাবু সবশেষ যোগ করেন, ভারতের সাথে আমাদের নিরাপত্তা বিনিময়, চীনের সাথে বাণিজ্য, ইউরোপের সাথেও বাণিজ্য করছি আমরা। যুক্তরাষ্ট্রের সাথেও আমাদের যুক্ততা আছে।

এবারের ডোনাল্ড লু’র সফরে বাংলাদেশের পররাষ্ট্রনীতির বিজয় হয়েছে।

 

একাত্তর/এসি/আরএ
প্রধানমন্ত্রীর ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতির কারণে কোনো বিদেশি চক্রান্ত বাংলাদেশের রাজনীতি বা অর্থনীতিতে প্রভাব রাখতে পারছে না। এডিটরস গিল্ড আয়োজিত গোলটেবিল আলোচনায় বিশিষ্টজনরা বলেন, বিএনপি ভারত...
বাংলাদেশকে ঘিরে ভূরাজনীতি এখনও চলছে; তবে যেসব দেশ নেতিবাচক খেলেছে তারা সফল হয়নি। এডিটরস গিল্ড আয়োজিত গোলটেবিল আলোচনায় এমন মন্তব্য করে বিশিষ্টজনরা বলেন, সকলের সাথে সমান সুসম্পর্ক রাখায় বাংলাদেশের...
গণতান্ত্রিক প্রক্রিয়া সফল করতে নির্বাচনের বিকল্প নেই। তাই নির্বাচনে যারা বাধা দেয়, তারা কখনই দেশের ভালো চায় না। এডিটরস গিল্ড আয়োজিত গোলটেবিল আলোচনায় বিশিষ্টজনরা এসব কথা বলেন।
সাধারণ মানুষ শান্তি চায়। তাই, টেনেহিঁচড়ে সরকার নামানোর কৌশল হিসেবে অবরোধ কর্মসূচি রাজনীতিতে কাজে আসবে না। পাশাপাশি গণতন্ত্রের যে ব্যাপক ক্ষতি হচ্ছে তার জন্যও বিচারের আওতায় আনতে হবে দোষীদের। এডিটরস...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানেও নিষিদ্ধ হতে যাচ্ছে হিজাব। দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইনও পাস হয়েছে।
ফরিদপুরে সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। দংশন করা স্থানে ক্ষতের চিহ্ন দেখে স্থানীয়দের ধারনা, তাকে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপে কামড় দিয়েছে।
সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ এখন তুঙ্গে। ঈদের অন্যান্য সিনেমার মধ্যে ‘তুফান’ মুক্তি পাওয়ার প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহের শীর্ষে। ইতোমধ্যে ঢাকাসহ দেশজুড়ে ১২০টির বেশি প্রেক্ষাগৃহে চলছে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত