সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

এআই'র লেখা সনাক্ত করতে সফটওয়্যার চালু

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৪ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তার লেখা সনাক্ত করতে একটি সফটওয়্যার প্রকাশ করেছে জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটির স্রষ্টা ওপেনএআই। 

চ্যাটজিপিটি একটি বিনামূল্যের প্রোগ্রাম যা একটি প্রম্পটের প্রতিক্রিয়ায় টেক্সট তৈরি করে, যার মধ্যে রয়েছে নিবন্ধ, প্রবন্ধ, কৌতুক এবং এমনকি কবিতা, যা নভেম্বরে আত্মপ্রকাশের পর থেকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। 

এআই ক্লাসিফায়ার নামের সফটওয়্যারটি একই বিষয়ে মানুষের-লিখিত এবং এআই-লিখিত পাঠ্যের জোড়া ডেটাসেটের উপর প্রশিক্ষিত একটি ভাষা মডেল। এর লক্ষ্য হল এআই দ্বারা লেখা পাঠ্যকে আলাদা করা। এটি ভুল তথ্য প্রচার এবং একাডেমিক অসততার মতো সমস্যাগুলো মোকাবেলার জন্য বিভিন্ন পন্থা ব্যবহার করে, সংস্থাটি বলেছে। 

তবে ওপেনএআই স্বীকার করেছে যে এটির পাবলিক বেটা মোডে এক হাজার শব্দের নিচে লেখা সনাক্তকরণে টুলটি খুব অবিশ্বস্ত, এবং এটিকে ফাঁকি দিতে এআই-লিখিত টেক্সট কৌশলে সম্পাদনা করা যেতে পারে।

ওপেনএআই বলছে, এই ধরনের অপূর্ণ সরঞ্জামগুলো কার্যকর কিনা সে সম্পর্কে প্রতিক্রিয়া পেতে এই সফটওয়্যারটি উন্মুক্ত করে দেয়া হয়েছে। 

তারা জানায়, 'আমরা স্বীকার করি যে এআই-লিখিত পাঠ্য সনাক্তকরণ শিক্ষাবিদদের মধ্যে আলোচনার একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। একইভাবে গুরুত্বপূর্ণ হলো শ্রেণীকক্ষে এআই'র তৈরি করা পাঠ্য সনাক্তকরণের সীমা এবং প্রভাবগুলোকে চিহ্নিত করা'।

যেহেতু চ্যাটজিপিটি নভেম্বরে আত্মপ্রকাশ করেছে এবং লাখ লাখ ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে, নিউইয়র্ক সিটিসহ মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু বড় রাজ্য শিক্ষার্থীদের প্রতারণা বা চুরির আশঙ্কায় এ চ্যাটবট নিষিদ্ধ করেছে।

আরও পড়ুন: আধুনিক সমরাস্ত্রের পরীক্ষাগার হয়ে উঠছে ইউক্রেন

অন্যরা জিপিটিজিরোএক্সসহ তৃতীয়-পক্ষের সনাক্তকরণ সরঞ্জাম তৈরি করেছে যাতে শিক্ষাবিদদের এআই-জেনারেট করা পাঠ্য সনাক্ত করতে সহায়তা করে।

ওপেনএআই বলছে, এটি চ্যাটজিপিটি এর ক্ষমতা এবং সীমাবদ্ধতা নিয়ে আলোচনা করার জন্য শিক্ষাবিদদের সাথে জড়িত এবং এআই-উৎপন্ন পাঠ্য সনাক্তকরণে কাজ চালিয়ে যাবে।


একাত্তর/এসজে

কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর জোর দিয়েই যাচ্ছে বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এর সরাসরি প্রভাব পড়ছে কর্মীদের ওপর। লেঅফস ডট ফাইয়ের প্রতিবেদন বলছে, ২০২৪ সালের প্রথম মাসেই বিশ্বজুড়ে প্রযুক্তিখাতে...
কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি আর এআই নিয়ে গোটা দুনিয়া এখন জেরবার। এই প্রযুক্তির সাহায্য নানা ধরনের চমক হাজির হচ্ছে মানুষের সামনে। কখনও সেটি কল্যাণের, আবার কখনও কখনও দারুণ হুমকি। এমন কি এআই এর জনক...
কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবটের লেখা চিঠি ব্যবহার করে সফলভাবে পার্কিং জরিমানার হাত থেকে বেঁচে গেছেন এক ব্রিটিশ তরুণী। শুক্রবার (৩১ মার্চ) বিবিসির প্রতিবেদনে বলা হয়, মিলি হোলটন নামের ওই...
মানবতার জন্য হুমকির আশঙ্কায় কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমের প্রশিক্ষণ স্থগিত করতে চান ইলন মাস্কসহ বিশ্বের শীর্ষ প্রযুক্তিবিদরা। তারা এ বিষয়ে সম্ভাব্য ঝুঁকি নিয়ে সতর্কতামূলক একটি খোলা চিঠিতে সই...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত