সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সিরিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় ২২ মার্কিন সেনা আহত

আপডেট : ১৩ জুন ২০২৩, ০২:৩৩ পিএম

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে রোববার এক হেলিকপ্টার দুর্ঘটনায় ২২ মার্কিন সেনা আহত হয়েছেন।

সোমবার মার্কিন সেনাবাহিনী বিষয়টি জানালেও এ দুর্ঘটনা কীভাবে ঘটেছে বা মার্কিন সেনারা কীভাবে আহত হয়েছেন, তা বিস্তারিত জানায়নি। খবর: রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, ১০ সেনাসদস্যকে ওই অঞ্চল থেকে বেশি নিরাপদ অঞ্চলে সরিয়ে নেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের তত্ত্বাবধানকারী সেন্ট্রাল কমান্ড আরও জানায়, কোনো গোলাগুলির ঘটনা ঘটেনি। এ দুর্ঘটনার কারণ খুঁজতে তদন্ত চলছে। এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে চাননি মার্কিন সেন্ট্রাল কমান্ডের কর্মকর্তারা।

সিরিয়ায় ৯০০ জনের বেশি মার্কিন সেনা মোতায়েন রয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই দেশটির পূর্বাঞ্চলে নিযুক্ত। আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে এসব সেনা সেখানে দায়িত্ব পালন করছে।

সম্প্রতি বেশ কয়েক বছরে ইরান–সমর্থিত সশস্ত্র গোষ্ঠী মার্কিন সেনাদের ওপর দফায় দফায় হামলা চালিয়েছে। গত ২৫ মার্চ সিরিয়ায় পাল্টাপাল্টি হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা আহত হন। এসব হামলায় মার্কিন একজন ঠিকাদার নিহত হন এবং আরেকজন আহত হন।

ওবামা প্রশাসনের সময়ে আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের সময় সিরিয়ায় প্রথম মার্কিন বাহিনী মোতায়েন করা হয়। কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের সঙ্গে তারা সেখানে দায়িত্ব পালন করেছে।  

সিরিয়ার নির্জন এলাকাগুলোয় এখনও শত শত আইএস সদস্য ঘাঁটি গেড়ে রয়েছে। সেখানে তাদের প্রতি মার্কিন নেতৃত্বাধীন জোট অথবা সিরিয়ার সেনাবাহিনীর কোনো সমর্থন নেই। তবে রাশিয়া ও ইরান–সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর তাদের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, আইএস এখনও বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে। 

আরও পড়ুন: সম্পর্কোন্নয়নে লাতিন আমেরিকা সফরে রাইসি

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ইরান ও রাশিয়ার সমর্থনের ওপর নির্ভর করেন। তিনি আমেরিকার বাহিনীকে দখলদার বলে মনে করেন।


একাত্তর/জো

ইরাকের জুম্মার শহর থেকে সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রোববার দুই ইরাকি নিরাপত্তা সূত্র ও এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার...
সিরিয়ায় ইরানি কনস্যুলেট ভবনে ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইলি স্বার্থ বা অবস্থানে প্রতিশোধমূলক হামলা অনিবার্য, তেহরানের এমন হুঁশিয়ারির পর আশঙ্কায় দিন গুনছে দখলদার ইসরাইল ও তার সব অপকর্মের...
ইসরাইলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট। সোমবার ইসরাইল এই হামলা চালিয়েছে বলে সিরিয় ও ইরানি সংবাদমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে।
উত্তর সিরিয়ার একটি বাজারে এক গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় আটজন নিহত ও আরও ২০ জনেরও বেশি আহত হয়েছেন। স্থানীয় সময় রোববার সকালে আলেপ্পোর আজাজ শহরে গাড়িবোমাটি বিস্ফোরিত হয়।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত