সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

তাইওয়ানে ৭.৪ মাত্রার ভূমিকম্প, সুনামি সর্তকতা

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১০:০৬ এএম

তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জারি করা হয়েছে সুনামি সতর্কতা।

দেশটির ভূতত্ত্ববিদরা বলছেন, গেলো পঁচিশ বছরের মধ্যে তাইওয়ানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। তাৎক্ষণিকভাবে হতাহত ও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। 

তবে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ভূমিকম্পে এখন পর্যন্ত একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।  

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে ঘটা এ ভূমিকম্প অনুভূত হয়েছে চীন, ফিলিপাইন এবং জাপানেও।

ভূমিকম্পের উপকেন্দ্র ছিলো তাইওয়ানের হুয়ালিয়েন শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে এবং উৎপত্তিস্থল ছিলো ভূপৃষ্ঠের ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে।

শক্তিশালী এই ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পর একটি সিরিজ আফটারশক অনুভূত হয় যা পরে প্রায় এক ঘণ্টা অব্যাহত ছিলো। 

তাইওয়ান কর্তৃপক্ষ উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে ও বাসিন্দাদের ‘সতর্ক’ থাকার আহবান জানিয়েছে।  

তাইওয়ানের পাশাপাশি কম্পন অনুভূত হয়েছে চীন, ফিলিপাইন এবং জাপানেও। এই তিন দেশেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। 

আরবিএস
জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার রাতে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানায় জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ)।
ভূমিকম্পে কেঁপে উঠলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও আশপাশের অঞ্চল। স্থানীয় সময় শুক্রবার সকালে ভূমিকম্পটি আঘাত করে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৮।
তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯ জনে সীমিত থাকলেও আহতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। এখনও প্রায় শতাধিক ব্যক্তি নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবারও উদ্ধার অভিযান চলমান রয়েছে। 
গেলো ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তাইওয়ান। বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। জারি করা হয় সুনামি...
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত