সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
 

দক্ষিণপূর্ব এশিয়াজুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ পিএম

দক্ষিণপূর্ব এশিয়াজুড়ে তীব্র তাপপ্রবাহ বইছে। এ ঘটনায় দেশে দেশে স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে স্কুলকলেজ। মিয়ানমারে তাপমাত্রা উঠেছে ইতিহাসের সর্বোচ্চ ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। প্রায় একই অবস্থা ভারত, মালয়েশিয়াসহ আরও বেশ কিছু দেশে। বাংলাদেশেও নতুন রেকর্ড গড়েছে তাপমাত্রা।

তীব্র তাপদাহে স্বস্তিতে নেই ভারতের মানুষ। পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে আগামী পাঁচ দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। ফলে ভ্যাপসা গরমে অস্বস্তি আরও বৃদ্ধি পেতে পারে। বুধবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমানে তীব্র তাপপ্রবাহের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে।

এরইমধ্যে দক্ষিণের রাজ্য কেরালায় হিটস্ট্রোকে দুইজনের মৃত্যু হয়েছে। মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড ও কর্ণাটকেও তীব্র দাবদাহ চলছে। 
জারি রয়েছে সতর্কতা।

মিয়ানমারে নতুন সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে এপ্রিলের দাবদাহ। দেশটির মধ্যাঞ্চলীয় ম্যাগওয়ে এলাকায় তাপমাত্রা উঠেছে ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা ৫৬ বছরের মধ্যে এপ্রিল মাসের ইতিহাসে সর্বোচ্চ। বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং মান্দালয় শহরে ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

ফিলিপাইনে তাপপ্রবাহজনিত শিক্ষার্থীদের অসুস্থতা বেড়েছে। ফলে, দেশটির সরকারি স্কুল দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। আবহাওয়া অফিস বলছে, আগামী কয়েক দিনে ফিলিপাইনের আবহাওয়া পৌঁছাতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক, মধ্য ও উত্তরাঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। এই পরিস্থিতিতে নাগরিকদের বাইরে যাওয়ার ক্ষেত্রে সতর্কতা জারি রয়েছে। কারণ এরইমধ্যে উত্তরের শহর লাম্পাং-এ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। তাপপ্রবাহ এই সপ্তাহে অব্যাহত থাকবে।

উত্তর ও মধ্য ভিয়েতনামের বিভিন্ন অংশে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪০ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে। বুধবার পর্যন্ত এমন তাপপ্রবাহ থাকবে, বলছে দেশটির আবহাওয়া বিভাগ।

মালয়েশিয়ায় কয়েকদিন ধরে ৩৫ থেকে ৪০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশটির অন্তত ১৬টি অঞ্চলের জন্য গরম আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। সিঙ্গাপুরেরও এ বছরে ভাঙতে পারে তাপমাত্রার রেকর্ড।

এছাড়া বাংলাদেশে এপ্রিল মাসের শুরু থেকে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা ৩০ দিন ধরে বয়ে যাচ্ছে এই তাপপ্রবাহ। টানা তাপপ্রবাহ বয়ে যাওয়ার ক্ষেত্রে ৭৬ বছরের মধ্যে এটাই সবচেয়ে দীর্ঘ সময়।

হিটস্ট্রোকে গত এক সপ্তাহে সারা দেশে সাতজন মারা গেছেন। এ ছাড়া হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে আরও পাঁচজন হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

একাত্তর/আরএ
শুরু হয়েছে চলতি বছরের হজ মৌসুম। পুরো বিশ্বের ১৮০টির বেশি দেশের প্রায় ২০ লাখ মানুষ এবার হজ পালন করবেন। শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা।
চলমান তাপপ্রবাহে ভারতের ওড়িশ্যা, বিহার, ঝাড়খন্ড, রাজস্থান ও উত্তর প্রদেশে একদিনে ৮৫ জনের মৃত্যু হয়েছে। প্রচণ্ড দাবদাহে বিহার রাজ্যের অরঙ্গাবাদ জেলায় সর্বোচ্চ মারা গেছেন ১৯ জন। বৃহস্পতিবার সেখানে...
গত ২৯ মে দুপুরে আড়াইটায় দিল্লির তাপমাত্রা উঠেছিলো ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। দেশটির ইতিহাসে সেটাই ছিলো সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।
প্রতিবেশি দেশ ভারতে তাপপ্রবাহে গত ৩৬ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ওড়িশায় ১৯ জন এবং উত্তরপ্রদেশে মারা গেছেন ১৬ জন।
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত