সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
 

এবার পারমাণবিক নীতি পরিবর্তনের হুঁশিয়ারি ইরানের

আপডেট : ১০ মে ২০২৪, ১০:৩৬ এএম

ইসরাইলের হুমকির কারণে ইরানের অস্তিত্ব সংকটের মুখে পড়লে তেহরান তার পারমাণবিক নীতি পরিবর্তন করবে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা কামাল খাররাজি।

বৃহস্পতিবার কামাল খাররাজিকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে ইরানের স্টুডেন্ট নিউজ নেটওয়ার্ক।  

খাররাজি বলেন, তেহরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে, দেশের অস্তিত্ব হুমকির মুখে পড়লে সামরিক মতবাদ পরিবর্তন করা ছাড়া কোনো বিকল্প থাকবে না। সেক্ষেত্রে ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারে বলে হুঁশিয়ারি দেন খাররাজি। 

আমাদের পারমাণবিক স্থাপনায় জায়নবাদীরা আক্রমণ করলে, আমাদের প্রতিরোধ সক্ষমতা পরিবর্তিত হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ২০০০ সালের গোড়ার দিকে একটি ফতোয়া বা ধর্মীয় আদেশে পারমাণবিক অস্ত্রের বিকাশ নিষিদ্ধ করেছিলেন। তিনি পারমাণবিক অস্ত্রকে হারাম বা ইসলামে নিষিদ্ধ বলেছিলেন।

কিন্তু গেলো মাসে ইরানের পরমাণু কেন্দ্র ও স্থাপনাগুলোতে ইসরাইল হামলা চালাতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছিল। এর পরই পারমাণবিক অস্ত্র তৈরির বিষয়ে নতুন অবস্থান নেয় তেহরান।   

এর আগে গেলো মাসে ইরানের পারমাণবিক কেন্দ্রগুলোর নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ হাক তালাব বলেছিলেন, দখলদার ইসরাইল যদি ইরানের পরমাণু কেন্দ্র ও স্থাপনাগুলোতে হামলা চালায় তাহলে তেহরান চুপ করে বসে থাকবে না, বরং পারমাণবিক অস্ত্র তৈরির কাজে হাত দেবে। 

আইআরজিসি'র কমান্ডার তালাব বলেন, আমাদের দেশের পারমাণবিক কেন্দ্রগুলো সম্পূর্ণ নিরাপদ রয়েছে। তবে কোনো হামলা হলে ইরানের পারমাণবিক নীতি ও ডকট্রিনে পরিবর্তন আসবে এবং এর আগে ঘোষিত এ সংক্রান্ত আপত্তিকে উপেক্ষা করার সম্ভাবনা রয়েছে। 

আরবিএস
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা ও আগ্রাসন চালাতে গিয়ে ইসরাইলি বাহিনীর ৭০ হাজারের বেশি সেনা যুদ্ধের জন্য অক্ষম হয়ে পড়েছে। গাজা যুদ্ধে এ পর্যন্ত আট হাজারের বেশি আহত ও হাজারের বেশি...
সীমান্তে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষের মাত্রা বেড়েছে এবং সম্ভাব্য যুদ্ধ নিয়ে উভয় পক্ষই হুমকি দিয়ে আসছে। সম্প্রতি হাইফা শহরে নজরদারির ফুটেজ প্রকাশের পর গোষ্ঠীটির...
ইসরাইলের হাইফা বন্দরসহ বেশ কিছু স্পর্শকাতর স্থানে নজরদারির ড্রোন ফুটেজ প্রকাশ করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। মঙ্গলবার ৯ মিনিট ৩১ সেকেন্ডের ওই ভিডিও প্রকাশ করে হিজবুল্লাহ।
নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে বিরোধী শক্তিগুলো একত্রিত হতে পারে বলে মন্তব্য করেছেন ইসরাইলের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিদ। সোমবার ইসরাইলের একটি এফএম রেডিও পরিচালিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত