সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আপডেট : ১৬ মে ২০২৪, ০৫:০৮ এএম

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন জানিয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রবার্ট কালিনাক বলেছেন, ফিকোর পরিস্থিতি এখন সত্যিই জটিল। সাড়ে তিন ঘণ্টা ধরে তার অস্ত্রোপচার চলছে।  

বুধবার রাতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ফিকোর বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে। এই মুহূর্তে আমরা সবাই আমাদের প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা নিয়ে চিন্তিত। 

আজ যা ঘটেছে তা একটি কলঙ্ক, যা আমাদের আগামী বহু বছর ধরে তাড়িত করবে বলেও মন্তব্য করেন কালিনাক।  

প্রতিরক্ষামন্ত্রী রবার্ট কালিনাক।

এর আগে স্থানীয় সময় বুধবার বিকেলে একটি সরকারি বৈঠকে অংশগ্রহণের পর সেখান থেকে বেরিয়ে যাওয়ার সময় স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো গুলিবিদ্ধ হয়েছেন। তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে বানস্কা বাইস্ট্রিকা শহরের একটি হাসপাতালে নেয়া হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত হামলাকারীকে আটক করেছে পুলিশ।

স্থানীয় বার্তা সংস্থা টিএএসআর'র বরাতে রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এদিন স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিস্লাভার উত্তর-পূর্বের শহর হ্যান্ডলোভায় তার পেট লক্ষ্য করে গুলি করা হয়। 

এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী মাতুস সুতাজ এস্টক বলেছেন, বন্দুকধারী ফিকোকে লক্ষ্য করে পাঁচটি গুলি করেছে। 

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো।

বিবিসি বলছে, হ্যান্ডলোভায় একটি কমিউনিটি সেন্টারের সামনে এ ঘটনা ঘটে। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, কমিউনিটি সেন্টারের বাইরে বেশ কিছু মানুষ হামলাকারীকে আটক করতে পিছে ছুটছে। তবে এ ভিডিও ফুটেজের সত্যতা যাচাই করতে পারেনি ব্রিটিশ সংবাদমাধ্যমটি। 

স্লোভাক পার্লামেন্ট ফিকোর গুলিবিদ্ধ হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করলেও ঠিক কী কারণে এ হামলা হয়েছে তা এখনও স্পষ্ট জানায়নি।

ঘটনার পরপরই অভিযুক্ত হামলাকারীকে আটক করা হলেও তার পরিচয় প্রকাশ করেনি পুলিশ। 

অভিযুক্ত হামলাকারী আটক।

দেশটির প্রেসিডেন্ট জুজানা কাপুতোবা এ হামলার নিন্দা জানিয়েছেন এবং ফিকোর সুস্থতা কামনা করেছেন। 

স্লোভাকিয়ার মাটিতে সহিংসতার কোনো স্থান নেই বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

রাশিয়াপন্থি নেতা হিসেবে পরিচিত ফিকো গেলো সেপ্টেম্বরে নির্বাচন জিতে আবার ক্ষমতায় ফেরেন। এর আগে তিনি দুই দফায় স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী ছিলেন।

নির্বাচনের আগে ৫৯ বছর বয়সী ফিকো প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তিনি ক্ষমতায় আসলে ইউক্রেনে আর "এক রাউন্ড গোলাবারুদও" পাঠাবেন না এবং রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নে কাজ করবেন। 

এসব কারণে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই নানা রাজনৈতিক বিতর্কে জড়ান ফিকো। বিশেষ করে, গেলো জানুয়ারিতে তিনি ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করার ঘোষণা দেন। এরপর থেকেই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ন্যাটো সামরিক জোটের দেশগুলোর সাথে তার সম্পর্ক খারাপ হতে থাকে।  

এ হামলার পেছনে রাজনৈতিক উদ্দেশ থাকতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  

আরবিএস
ভারতের জম্মু ও কাশ্মীরে আলাদা দুইটি জঙ্গি হামলার ঘটনায় এক রাজনৈতিক নেতা নিহত ও এক পর্যটক দম্পতি গুলিবিদ্ধ হয়েছেন। শনিবার দক্ষিণ কাশ্মীরের পেহেলগাঁও ও অনন্তনাগে এ জঙ্গি হামলার ঘটনা ঘটে।
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলির ঘটনায় আটক সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে হত্যা চেষ্টার চার্জ গঠন করেছে পুলিশ। ৭১ বছর বয়সী ওই ব্যক্তি পেশায় একজন লেখক। এ ঘটনায় আটক করা হয়েছে তার...
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলির ঘটনায় আটক সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে হত্যা চেষ্টার চার্জ গঠন করেছে পুলিশ। ৭১ বছর বয়সী ওই ব্যক্তি পেশায় একজন লেখক। এ ঘটনায় আটক করা হয়েছে তার স্ত্রীকেও।
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
বাঁধ ভেঙে এবং বৃষ্টির পানিতে জেলার বিভিন্ন এলাকায় ৩০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত