সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ঈদ ফ্যাশনে দেশীয় পোশাক

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১১:২৫ পিএম

পোশাকে মানুষের রুচি ও ব্যক্তিত্বের পরিচয় পাওয়া যায়, সেই সাথে আরামদায়কেরও একটা বিষয় থাকে, তাই অনেকে এ ব্যাপারে খুব সচেতন। বাঙালির বেলায় দেশীয় কটন পছন্দের শীর্ষে। আর তা যদি হয় নান্দনিক ও আবহাওয়া উপযোগী তবে তো কথাই নেই। ঈদ উপলক্ষ্যে দেশীয় পোশাক ব্র্যান্ডগুলোতে থাকছে আরো বাড়তি কিছু। পোশাক নিয়ে আজকের আলাপচারিতায় একাত্তরের সাথে থাকছেন দেশীয় জনপ্রিয় ব্র্যান্ড ‘দেশাল’এর কর্ণধার কনক আদিত্য।

একাত্তর: ঈদ এবং পহেলা বৈশাখ ঘিরে দেশালে কী থাকছে?

ঈদ যেহেতু গরমের মধ্যে পড়েছে তাই আরামদায়ক কটনের পোশাকই থাকছে নানা রঙ ও ডিজাইনে । সাথে এন্টি সিল্ক, এন্টি কটনে ঈদ স্পেশাল পোশাকও থাকছে। 

একাত্তর: ‘দেশাল’ নামটা কী ভেবে রাখা হয়েছিল? 

নিজ দেশ বা স্থানীয় পণ্য দিয়ে তৈরি পোশাক যা দেশীয় বলে গণ্য তা থেকেই মূলত ‘দেশাল’ নামকরণ হয়েছে। কটনের দেশীয় পোশাকই এই ব্রান্ডের মূল বিষয়বস্তু।

একাত্তর: আপনাদের পণ্যে বাঙালিয়ানা কি শতভাগ থাকছে, নাকি ক্রেতার চাহিদা অনুযায়ী পোশাকে ফিউশান চলে আসছে?

শাড়ি ধুতির বাইরেও অনেক বিদেশি পোশাক এই বাংলায় ধীরে ধীরে ঢুকে পড়েছে যা আমাদের বাঙালির পোশাক বলেই এখন জানি। যেমন-লুঙ্গি, পাজামা-কামিজ ইত্যাদি। আমরা দেশীয় সুতি কাপড় বা দেশীয় পণ্যকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। তবে বাঙালির পোশাক মানেই আমাদের ‘দেশাল’কে মনে করতে পারেন।  

একাত্তর: কোন শ্রেণির মানুষ বা কারা আপনাদের গ্রাহক বলে মনে করেন?

আমরা প্রায় আঠার বছর আগে বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রছাত্রীদের পোশাক ভাবনা থেকে শুরু করেছিলাম। এখন তা ছড়িয়ে পড়েছে সব বয়সী মানুষের জন্য। তাছাড়া কটন যারা পছন্দ করেন এবং বাঙালিয়ানা যারা ধারণ করেন তারাই আমাদের গ্রাহক। যারা দেশের বাইরে থাকেন এবং দেশীয় ঐতিহ্যকে ধরে রাখতে চান তারাও দেশালকে পছন্দ করেন।

একাত্তর: সুঁই সুতার কিছু নিখুঁত কাজ দেশালের পোশাকে পাওয়া যায়, এর বিশেষত্ব কী?

আমাদের নিজস্ব কারখানায় নিয়োগপ্রাপ্ত কিছু কর্মী আছেন যারা যত্নের সাথে এই কাজগুলো করে থাকেন।

একাত্তর: ‘দেশাল’ নিয়ে আপনাদের আগামীর ভাবনা কী?

দেশাল এখন দেশাল লিমিটেডে পরিণত হয়েছে, যা আগে ছিল না। ঢাকাসহ সারাদেশে এখন আমাদের মোট ১২টি আউটলেট আছে, সামনে এর সংখ্যা আরো বাড়বে। ক্রেতা বা গ্রাহকের চাহিদা মেটাতে আমরা কাজ করে যাচ্ছি। দেশীয় পণ্য যারা ভালবাসেন তাদের দেশালে স্বাগতম। 

এনএন
তাপমাত্রা যত কমতে থাকে তত সময় আসে পোশাকে পরিবর্তন আনার। শীতকালে আরামের জন্য আমরা জ্যাকেট, সোয়েটার, ব্লেজার পরে থাকি। কিন্তু আরামের সাথে আমাদের স্টাইলের ব্যাপারটাও ভাবতে হবে। এই প্রতিবেদনে জানাবো...
এবারের পূজা ঘিরে বাহারি ডিজাইন ও রং-বেরং এর পোশাকের পসরা বসেছে দেশি ফ্যাশন হাউজগুলোতে। ক্রেতাদের সামর্থ্যের মধ্যেই রাখা হচ্ছে পোশাকে দাম। মাসখানেক আগে থেকেই পূজার পোশাক ডিজাইনের কার্যক্রম শেষ...
গতানুগতিক পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীর উদ্যোক্তা হয়ে ওঠা সহজ নয়। তবে অনলাইনে ব্যবসায় নারীরাই যেন পেছনে ফেলছে সবাইকে। এমন এক সফল উদ্যোক্তা ফোয়ারা ফেরদৌস। শাড়ির প্রতি বাঙালির নারীর টান...
ফ্যাশন কখনও স্থির বিষয় না। আজ এটা হালফ্যাশন তো কাল সেটা পুরোনো। প্রতিনিয়ত মানুষের মন মেটেরিয়াল প্রকৃতি পরিবেশের সাথে ডিজাইনারা তাদের পোশাকে আনেন নতুনত্ব। কোরবানির ঈদে এদেশের সিংহভাগ মানুষ...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত