সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বোলোনিয়া বইমেলায় অতিথি হয়ে গেলেন মিতিয়া ওসমান তিসমা

আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ০৯:০০ পিএম

শিশুতোষ বইয়ের সবচেয়ে বড় আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত হয় ইতালি বোলোনিয়ায়। এই বইমেলা মূলত প্রকাশকদের মিলনমেলা। উৎসবটির ৬১তম আসরে আমন্ত্রিত অতিথি হয়ে যোগ দিয়েছেন দেশের শিশুতোষ প্রকাশনা সংস্থা ময়ূরপঙ্খির প্রকাশক ও আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মিতিয়া ওসমান তিসমা। 

শুক্রবার রাতে ইতালির এই আন্তর্জাতিক বইমেলায় যোগ দিতে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান। মেলা চলবে আট থেকে ১১ এপ্রিল পর্যন্ত।

বিশ্বের প্রায় ১০০টি দেশ ও অঞ্চল থেকে ১৫০০ প্রদর্শক ৬১তম বোলোনিয়া বইমেলায় অংশগ্রহণ করবেন। এতে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, কনফারেন্স ও বইয়ের স্বত্ব ক্রয়-বিক্রয় হয়ে থাকে। 

সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তি জানানো হয়. মেলার প্রথম দিন সকালে আমন্ত্রিত অতিথি হিসেবে তিনি দ্য পাওয়ার অব কোলাবরেশন-উইম্যান ইন পাবলিশিং নেটওয়ার্কের  ওপর বক্তব্য রাখেন।  

এর আগে তিসমা ২০১৭ ও ২০২১ সালে পৃথিবীর বৃহত্তম ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অতিথি হিসেবে যোগ দিয়েছেন। তিনি দক্ষিণ কোরিয়ায় ২০১৮ ও ২০১৯ সালে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। ২০১৯ সালে অংশগ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার সাহিত্য উৎসবেও।

অন্যদিকে ২০১৭, ২০১৮ ও ২০২৩ সালে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন শারজাতে। এ ধরনের আরেকটি প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য গেছেন তুরস্কেও। তিনি ইস্তাম্বুল, গুটেনবার্গ, সিঙ্গাপুর, কলকাতা, মালয়েশিয়াসহ বিশ্বের আরও অনেক বইমেলায় অংশগ্রহণ করেন। ভারত সরকারের আমন্ত্রণে ২০১৮ সালে যুব সম্মিলনীতে অংশগ্রহণের মাধ্যমে ভারত সফর করেন তিনি।

তিসমা ২০১৮ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কলম্বিয়া পাবলিশিং কোর্স সম্পন্ন করেছেন। তার প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খি সর্বাধিক মানসম্মত শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমি কর্তৃক ২০১৬, ২০২৩ ও ২০২৪ সালে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ লাভ করে।

একাত্তর/এসি
একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে শিক্ষক, গবেষক মিনহাজ উদ্দীনের ‘সাখাওয়াত আলী খান ও অনান্যের একাত্তর’ শিরোনামে মুক্তিযুদ্ধভিত্তিক বই। এই গ্রন্থে স্থান পেয়েছে সাখাওয়াত আলী খানসহ বেশ কয়েকজন সাংবাদিকের...
এবারের একুশের বইমেলায় আসছে সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বল রচিত  বই ‘যাপিত জীবনের গল্প।’
ভাঙলো মিলন মেলা, শেষ হলো বাঙালির অন্যতম বড় আয়োজন অমর একুশে বইমেলা। এবার বইমেলা ফিরে পেয়েছিলো তার পুরনো প্রাণের স্পন্দন। উদ্বোধনের পরপরই পাঠক, লেখক ও প্রকাশকদের আনাগোনায় মুখরিত ছিল বইমেলা।এবারের অমর...
অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে একাত্তর টেলিভিশনের হেড অফ এডিটোরিয়াল নূর সাফা জুলহাজের প্রথম বই 'আমাদের সব ধারণাই মেয়াদোত্তীর্ণ'। বইটির প্রচ্ছদ ও গ্রন্থনকশা করেছেন তারিক সুজাত। প্রকাশ করছে...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত