সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কান চলচ্চিত্র উৎসব শুরু, এখনও ফাঁকা বাংলাদেশ বুথ

আপডেট : ১৭ মে ২০২৩, ০২:৪৩ পিএম

কিংবদন্তি ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভের সাদাকালো যে ছবিটি পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের তিন পাশ ঘিরে রেখেছ, তা তোলা হয়েছিল ১৯৬৮ সালে। এবারের উৎসব পোস্টার হয়ে ওঠা ছবিটিই যেন স্বাগত জানাচ্ছে সারা বিশ্ব থেকে কান উৎসবে আসা চলচ্চিত্র প্রেমীদের।

স্থানীয় সময় মঙ্গলবার কান সৈকতে সেই সিনেমার মানুষদের ঘিরেই জমজমাট ছিল বিশ্বের সবচেয়ে বড় সিনেমার উৎসব। জমকালো উদ্বোধনী আয়োজনে সন্ধ্যায় পর্দা উঠে কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরের।

এদিন সম্মাননা জানানো হয় অস্কার জয়ী মাইকেল ডগলাসকে, রেড কার্পেট মাতান হলিউড সুপারস্টার জনি ডেপ। তবে এতো কিছুর মধ্যে ছবির বাজারে প্রথমবারের মতো অংশ নেয়া বাংলাদেশের ‘বুথ’ রইলো ফাঁকা। 

image


সন্ধ্যায় গ্রান্ড থিয়েটার লুমিয়েরের আলোটাকে ম্লান মনে হলো, যখন মঞ্চে এলেন দুইবার অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাস। তার হাতে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন উমা থারম্যান। পাশে ছিলেন কিংবদন্তি ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দুনোভ।

তারকার এই মেলা শেষে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। এর আগেই রেড কার্পেটে হেঁটেছেন এই তারকা।

এদিকে, ছবির বাজারে প্রথমবারের মতো অংশ নেয়াটাকে যেখানে স্মরণীয় করে রাখতে পারতো বাংলাদেশ, সেখানে শুধুই হতাশা।

image


পাশেই ভারতীয় বুথ যেখানে জমজমাট, সেখানে বাংলাদেশ বুথতে খালি চেয়ার আর টেবিল যেন উপহাস করছে। বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের নামফলকে প্রথমবারের মতো অংশ নেয়া বাংলাদেশ বুথকে বড় ‘এতিম’ মনে হলো। ঢাকা থেকে এখনও ভিসা প্রক্রিয়া চূড়ান্ত হয়নি বিএফডিসি কর্মকর্তাদের। দীর্ঘ দুই সপ্তাহ ধরে এই পক্রিয়া ঝুলে ছিল তথ্য মন্ত্রণালয়ে। কবে কর্মকর্তারা আসবেন, কবে বুথ চালু হবে, তার কোনো তথ্য কেউ জানাতে পারছেন না।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলান, প্রতিপক্ষ কে?

এদিকে, ঢাকা থেকে কানে এসে পৌঁছেছেন ‘মা’ ছবির পরিচালক অরণ্য আনোয়ার ও প্রযোজক পুলক কান্তি বড়ুয়া। মাশে দ্যু ফিল্মে ২০ মে ছবিটি প্রদর্শিত হবে।


একাত্তর/এসি
নির্মাতা রায়হান রাফীর ‘তুফান’ এ যেন ঝড়-তুফান উঠেছে নেটদুনিয়ায়। এ ঝড় যেন থামতেই চাইছে না। টিজার প্রকাশের এক সপ্তাহ পেরিয়ে গেলেও সমান তালে আলোচনা চলছে ‘তুফান’ নিয়ে।
‘কান চলচ্চিত্র উৎসব’ পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। দক্ষিণ ফ্রান্সের রিজোর্ট শহর কান-এ প্রতি বছর সাধারণত মে মাসে এই উৎসব হয়ে থাকে। এই উৎসব ১৯৪৬ সাল থেকে প্রতি বছর পালিত হয়ে...
'দেবদাস', 'সাওয়ারিয়া' এবং 'গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি' ছবির মাধ্যমে পরিচালক সঞ্জয় লীলা বনশালী পর্দায় বারবার তুলে ধরেছেন সমাজের যৌনকর্মীদের জীবন সংগ্রাম, তাদের দুঃখ-বেদনা এবং অসম্পূর্ণ প্রেমের...
‘চলচ্চিত্র শিল্পে সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
কলকাতায় খুন হওয়া বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের দেহাংশের খোঁজে এবার আটঘাট বেঁধে অভিযানে নেমেছে পশ্চিমবঙ্গ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। 
পটুয়াখালীর কলাপাড়া উপজেলা পরিষদের দিঘিতে গোসল করতে নেমে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত