সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

চ্যাটজিপিটি আনছে অ্যাপেল, ক্ষেপলেন ইলন মাস্ক

আপডেট : ১১ জুন ২০২৪, ০৯:২৯ পিএম

পুরো দুনিয়া যখন কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ব্যস্ত, তখন আর নিজেদের সামলে রাখতে পারলো না অ্যাপল। এবার এআই প্রযুক্তি চ্যাটজিপিটিতে গা ভাসাতে যাচ্ছে অ্যাপলও। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওপেন এআইয়ের প্রযুক্তি চ্যাটজিপিটি নিয়ে আসার ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোনে এ প্রযুক্তি সংযোজন হবে। 

মূলত ভয়েস কমান্ড সিস্টেম সিরি’র সাথে অন্যান্য অপারেটিং সিস্টেমগুলোকে ওপেন এআইয়ের চ্যাটজিপিটি’র সাহায্যে আরও শক্তিশালী করে তুলতে চায় অ্যাপল। নেটিজেনদের ধারণা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রতিযোগিতায় টিকে থাকতে এমন উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি। 

চ্যাটজিপিটির নতুন ফিচারগুলো আইফোন, ম্যাকবুক ল্যাপটপ ও ডেক্সটপেও পাওয়া যাবে। টেক্সট ও কন্টেন্ট জেনারেশনসহ অন্যান্য টুল বুস্ট করতেও ব্যবহার করা যাবে চ্যাট জিপিটি। অ্যাপলের প্রধান নির্বাহীর ধারণা এই পদক্ষেপটি তার কোম্পানিকে এক অনন্য উচ্চতায় পৌঁছে দিবে।

তবে ওপেনএআই ও অ্যাপলের একত্রে কাজের ঘোষণাটিকে মোটেও ভালোভাবে নিচ্ছেন না তথ্য-প্রযুক্তি জগতের অন্যতম শীর্ষ উদ্যোক্তা ইলন মাস্ক । অ্যাপলের পণ্যে চ্যাটজিপিটি প্রযুক্তি আনা হলে নিজের সব কোম্পানিগুলোতে অ্যাপলের সব পণ্য বা ডিভাইসের ব্যবহার বন্ধের হুমকি দিয়েছেন তিনি।

তার মতে, অ্যাপল যেখানে নিজস্ব এআই সিস্টেমই তৈরি করতে পারে না, তারা কীভাবে ওপেনএআই ব্যবহার করে আপনার গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিত করবে? 

মূলত অ্যাপলের তৈরি বিভিন্ন ডিভাইসের অপারেটিং সিস্টেম পর্যায়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সংযোজনের বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ইলন মাস্ক। তাইতো টেসলা, স্পেসএক্স, স্টারলিংক, এক্স, নিউরালিংকসহ তার কোম্পানিগুলোতে অ্যাপলের তৈরি আইফোন ব্যবহার নিষিদ্ধের হুমকি দিয়েছেন তিনি। 

এদিকে ‘আইওএস ১৮’ আনার ঘোষণা দিয়েছে অ্যাপেল। এতে করে অপারেটিং সিস্টেমটিতে আইফোনের হোমস্ক্রিন নিজের মতো করে সাজানোর সুযোগ পাবেন ব্যবহারকারী। সহজে কন্ট্রোল সেন্টার ব্যবহারের পাশাপাশি অ্যাপ লক করে রাখার সুযোগও পাওয়া যাবে। 

ফলে অন্য কেউ পরিচয় যাচাই না করে আইফোনের কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন না। জেন ইমোজি নামে নতুন এক ধরনের ইমোজি তৈরির সুবিধা চালুর ঘোষণা দিয়েছে অ্যাপল। অ্যাপলের এআই ব্যবহার করে সহজে নিজের ইমোজি তৈরি করা যাবে। এমনকি কি বোর্ডে বর্ণনা লিখেও জেন ইমোজি তৈরি করা যাবে।

এছাড়া পাসওয়ার্ড তৈরি, ব্যবস্থাপনা ও সংরক্ষণের জন্য পাসওয়ার্ডস অ্যাপের ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোন, আইপ্যাড, ভিশন প্রো, ম্যাক ও উইন্ডোজে এই অ্যাপ ব্যবহার করা যাবে। এতে ভেরিফিকেশন কোড, অ্যাপ পাসওয়ার্ড, ওয়াই–ফাই পাসওয়ার্ড, শেয়ারস পাসওয়ার্ড, পাসকি সবই সংরক্ষণ করা যাবে।

২০১৫ সালে প্রযুক্তিবিদ স্যাম অল্টম্যান এবং ইলন মাস্ক ওপেন এআই প্রতিষ্ঠান শুরু করেন। তাদের প্রধান উদ্দেশ্য ছিল কৃত্রিম বুদ্ধিমত্তাকে প্রান্তিক পর্যায়ে ব্যবহার উপযোগী করে গড়ে তোলা। কোম্পানিটি তাদের পরিকল্পনা অনুযায়ী ছোট ছোট সাফল্যের মাধ্যমে এগোতে থাকে। কিন্তু এর কিছুদিন পরেই ইলন মাস্ক ওপেন এআই প্রকল্প থেকে সরে দাঁড়ান। এই সুযোগে মাইক্রোসফট ওপেন আই প্রকল্পে বিনিয়োগ করা শুরু করে।

মাইক্রোসফটের বিশাল বিনিয়োগের ফলে ২০২২ সালের ২০ নভেম্বর চ্যাপজিপিট নামে তাদের একটি চ্যাট বটের বেটা ভার্শন রিলিজ হয়। রিলিজ হওয়ার পর ইন্টারনেটে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় এবং ইউজার দের কাছে প্রোডাক্টটি সম্পর্কে ফিডব্যাক চাওয়া হয়।

প্রতি মাসে ১০০ মিলিয়নের ও বেশি মানুষ চ্যাট জিপিটির ইউজ করে। ২০২২ সালের শেষের দিকে রিলিজ হওয়া কোন অ্যাপ্লিকেশন ১ বছরের মধ্যে অবিশ্বাস্য সাফল্য অর্জন করার রেকর্ড মনে হয় এটাই।

এআরএস
এক বছর পরে আবারও আড়াই হাজারের বেশি কর্মী ছাঁটাই করতে যাচ্ছে ফিন্যান্সিয়াল টেকনলজি কোম্পানি ও ইন্টারন্যাশনাল পেমেন্টে গেটওয়ে সিস্টেম পেপ্যাল। এই ছাঁটাইয়ের মধ্যে দিয়ে তারা বিশ্বব্যাপী ৯ শতাংশ কর্মী...
উত্তর কোরিয়া তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লাইনিং বিকাশে বেশ তৎপর হয়েছে, যা তাদেরকে কোভিড-১৯-এর প্রতিক্রিয়া এবং পারমাণবিক চুল্লিগুলোর নিরাপত্তা এবং অন্য দেশের নজরদারি থেকে রক্ষা করবে।
সরকারি কর্মীদের আইফোনসহ বিদেশি প্রতিষ্ঠানের তৈরি সব ধরনের ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে চীন। এ খবর প্রকাশ্যে আসার পর টানা দ্বিতীয় দিনে অ্যাপলের শেয়ারের দাম কমেছে।
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গোটা দুনিয়াতে চলছে তুমুল বিতর্ক। স্বয়ং কৃত্রিম বুদ্ধিমত্তা জনক নিজেই চাইছেন, নিজ সন্তানকে মেরে ফেলতে। বলেছেন, এই সর্বনাশা প্রযুক্তিকে...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত