সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

তাইওয়ানে ভূমিকম্পে নিহত বেড়ে সাত, আহত ৭৩০

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ পিএম

গেলো ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তাইওয়ান। বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। জারি করা হয় সুনামি সতর্কতা। এখন পর্যন্ত কমপক্ষে সাতজন ও প্রায় ৭৩০ জন আহত হবার খবর এসেছে। সেই সঙ্গে কয়েক ডজন ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, বহু দালান হেলে পড়েছে। ব্যাপক উদ্ধার অভিযান চলছে।

তাইপেইয়ের সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশনের সিসমোলজি সেন্টারের পরিচালক উ চিয়েন-ফু বলেছেন, ভূমিকম্পটি স্থলভাগের কাছাকাছি এবং এটি অগভীর। এটি পুরো তাইওয়ান এবং উপকূলীয় দ্বীপগুলোতে অনুভূত হয়েছে। ভূকম্পন অনুভূত হয়েছে চীন, ফিলিপাইন এবং জাপানেও।

ভূমিকম্পের উপকেন্দ্র ছিলো তাইওয়ানের হুয়ালিয়েন শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে এবং উৎপত্তিস্থল ছিলো ভূপৃষ্ঠের ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে। শক্তিশালী এই ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পর একটি সিরিজ আফটারশক অনুভূত হয় যা পরে প্রায় এক ঘণ্টা অব্যাহত ছিলো।

তবে ভবন নির্মাণে কঠোর আইন ও বিধিমালা এবং দুর্যোগ জনসচেতনতা দ্বীপটির জন্য একটি বড় বিপর্যয়কে আটকে দিয়েছে বলে মনে হচ্ছে। দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত হওয়ায় তাইওয়ান প্রায়ই ভূমিকম্পের শিকার হয়। ১৯৯৯ সালের সেপ্টেম্বরে ৭ দশমিক ও ৬ মাত্রার ভূমিকম্পটি ছিলো এর আগে সবচেয়ে শক্তিশালী। সেই মারাত্মক প্রাকৃতিক দুর্যোগে প্রায় আড়াই হাজার মানুষ মারা যায়।

কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার ভোরে শহরের চারপাশের পাহাড়ের মধ্যে দিয়ে সাত জনের একটি দলের মধ্যে তিনজন ভূমিকম্পের ফলে শিথিল হয়ে যাওয়া পাথরের আঘাতে পিষ্ট হয়ে মারা যান। আলাদা এক এলাকার এক টানেলের কাছে যাওয়ার সময় একটি ট্রাক ভূমিধসের শিকার হলে চালক মারা যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে তাইওয়ানের ভূমিকম্পের বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে। এসব ভিডিও চিত্রে দেখা গেছে, বেশ কিছু বহুতল ভবন ধসে পড়েছে কিংবা হেলে পড়েছে। এছাড়া, আতঙ্কিত হয়ে মানুষের সড়কে নেমে আসার বেশ কিছুও দৃশ্যও ধরা পড়েছে ভিডিওগুলোতে।

কেলভিন হাওয়াং বলেছেন, তিনি রাজধানী তাইপেইয়ের একটি হোটেলের অতিথি, ভূমিকম্পের সময় তিনি নবম তলায় লিফটের লবিতে আশ্রয় নেন। তিনি বলেন, আমি দৌড়ে নামতে চেয়েছিলাম। কিন্তু পরণে কোন পোশাক না থাকায় লিফটের লবিতে আশ্রয় নেই। এতো জোরে কম্পন হয়েছিলো যে ভয় পেয়েছিলাম।

স্থানীয় টিভি চ্যানেলগুলো সামাজিক মাধ্যমের ভিডিওগুলো প্রচার করছে। সেই সঙ্গে উদ্ধার তৎপরতার চিত্র সরাসরি প্রচার করছে। পাহাড়ি ঘেরা উপকূলীয় শহর হুয়ালিয়েনের রাস্তা বরাবর পাথর পরিষ্কার করছে বড় ধরনের সব বুলডোজার। কারণ ভূমিধসের কারণে সড়কটি বিচ্ছিন্ন হয়ে গেছে।

তাইওয়ান, জাপান এবং ফিলিপাইনে কর্তৃপক্ষ প্রাথমিকভাবে একটি সুনামি সতর্কতা জারি করে, কিন্তু স্থানীয় সময় সকাল দশটার মধ্যে সেটি উঠিয়ে নেয়া হয়। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলেছে যে, হুমকি অনেকাংশে কেটে গেছে। সুনামি হবার সময়ও পেরিয়ে গেছে।

ভূমিকম্পের কারণে, রাজধানী তাইপতে মেট্রোরেলের চলাচল সংক্ষিপ্তভাবে চালানো বন্ধ হয়ে যায়। কিন্তু এক ঘন্টার মধ্যে আবার চালু হয়। কর্তপক্ষ জানিয়েছে, বেশ কিছু পৌরসভা থেকে ‘গ্যাস লিক’ সম্পর্কে বাসিন্দাদের সতর্ক বার্তা পাঠানো হয়। প্রতিবেশীদের সম্পর্কে খোঁজ খবর নিতে বলা হয়।

তাইওয়ান নিয়মিত ভূমিকম্পের শিকার হয়, কারণ দ্বীপটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত। দেশটিতে প্রতি বছর প্রায় দেড় হাজার ঝাঁকুনি অনুভত হয়। জাপানেও প্রতি বছর প্রায় একই সংখ্যায় কম্পন অনুভত হয়। বুধবার হংকংয়ের বাসিন্দারাও ভূমিকম্প অনুভব করার কথা জানিয়েছেন।

বিশ্বের বৃহত্তম চিপ প্রস্তুতকারক তাইওয়ানের সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি তাদের কিছু প্ল্যান্টে সংক্ষিপ্ত সময়ের জন্য দুর্যোগের বিরতি দিয়ে উৎপাদন বন্ধ রাখে। ভূমিকম্পের কেন্দ্র অগভীর হবার কারণে তাইওয়ানের হুয়ালিয়েন থেকে দূরের শহরগুলোতে কম্পনের মাত্রা এতোটা তীব্র ছিলো না।

 

একাত্তর/জো
তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯ জনে সীমিত থাকলেও আহতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। এখনও প্রায় শতাধিক ব্যক্তি নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবারও উদ্ধার অভিযান চলমান রয়েছে। 
তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জারি করা হয়েছে সুনামি সতর্কতা।
পাপুয়া নিউ গিনির উত্তরাঞ্চলের প্রত্যন্ত পূর্ব সেপিক প্রদেশে ৭.০ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির কেন্দ্র ছিলো...
উৎসবে মেতেছে তাইওয়ান! দেশটির আকাশ জুড়ে এখন শুধু হলুদ রঙের আলোর খেলা। শত শত উজ্জ্বল ফানুসে ছেয়ে গেছে তাইওয়ানের নিউ তাইপের পাহাড়ি অঞ্চলের আকাশ। জ্বলন্ত এই ফানুসগুলো ড্রাগনের চন্দ্র বছর উৎসব উপলক্ষ্যে...
পুলিশের অনুমতি না পাওয়ায় শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে পরে সমাবেশটি কবে হতে তা জানানো হয়নি।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত