সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
 

চীনে শিল্পনগরীর প্রাণকেন্দ্রেও মনোহর পার্ল নদী

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪০ পিএম

নদীর নাম পার্ল। মুক্তার মতোই চীনের কাছে এই নদীর গুরুত্ব। গোটা গুয়াংজু শহরের ভিত যেন এই পার্ল নদী। নদীর দুই পাড়ে গড়ে উঠেছে অসংখ্য আকাশচুম্বী ভবন শিল্প-কারখানা। একটা সময় শিল্পকারখানার দূষণে পার্ল নদী ছিলো মৃতপ্রায়।

কিন্তু চীন সরকারের নানামুখী উদ্যোগে হারানো রূপ ফিরে পেয়েছে সেই নদী। এখন পর্যটনের অন্যতম আকর্ষণ এই নদী। শিল্প শহরের প্রাণকেন্দ্রে থাকা স্বত্বেও এই নদীকে বাঁচিয়ে রাখা হয়েছে।

চীনের তৃতীয় বৃহত্তম নদীটির নাম পার্ল। একসময় এর বহতা স্রোতধারার মাঝে বড় একটা পাথর ছিলো। যাকে দূর থেকে দেখতে মুক্তার মতো মনে হতো। সেই থেকে পার্ল নামের উৎপত্তি। এই নদীকে ঘিরেই গড়ে উঠেছে চীনের উত্তরাঞ্চলের যত ব্যবসা-বাণিজ্য।

আকাশচুম্বী একেকটি ভবন, শত শত শিল্প কারখানার কবলে একসময় নদীটির হাল হয়েছিলো আমাদের বুড়িগঙ্গার মতোই। কিন্তু এখন পরিবেশবান্ধব নানামুখী উদ্যোগে প্রাণ ফিরে পেয়েছে নদীটি।

নদীর পানি পরিষ্কার আছে কিনা সেই পরীক্ষা দিতে হয় সরকারি কর্মকর্তাদের। প্রতিবছর এই নদীতে তাদের জন্য আয়োজন করা হয় সাঁতার প্রতিযোগিতা। যেখানে শহরের সব কর্মকর্তাদের বাধ্যতামূলকভাবে অংশ নিতে হয়।

শুধু বাণিজ্য নয়, এখন পর্যটকদের কাছেও বড় আকর্ষণ এই পার্ল নদী। যার তীরে দাঁড়িয়ে হয়েছে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ভবন ক্যানটন টাওয়ার। ১১১ তলার এই টাওয়ারে উঠলে এক নজরে দেখা যায় পুরো গুয়াংজু শহর।

রাতের পার্ল নদী ভিন্ন রূপে ধরা দেয় পর্যটকদের কাছে। কিছুক্ষণ পর ছেড়ে যায় ক্রুজ শিপ। এক-দেড় ঘণ্টার নৌ ভ্রমণে দেখা মেলে রঙিন ক্যান্টন টাওয়ার আর রং-বেরংয়ের সব অবকাঠামো। স্থানীয়রা জানান, পার্ল নদীর রিভারক্রুজ শুধু চীনাদের কাছেই নয়, বিশ্ববাসীর কাছেও বড় আকর্ষণ।

গুয়াংজুর যেমন আছে পার্ল, তেমনি ঢাকারও আছে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু আর তুরাগ। নদী বাঁচাতে প্রয়োজন শুধু আন্তরিক উদ্যোগ, যা বাংলাদেশে বিরল।

 

একাত্তর/জো
চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনে একটি সরকারি পার্কে ছুরিকাঘাতে আহত হয়েছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক। এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। 
গাজায় যুদ্ধবিরতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত খসড়া পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চীন ও রাশিয়া। ইসরাইল এবং ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধবিরতির জন্য মার্কিন...
চীনের মনুষ্যবিহীন একটি মহাকাশযান, চাঁদের দূরবর্তী পৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে বলে, জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা। বেজিংয়ের সময় অনুযায়ী রোববার সকালে সেটি চাঁদের অপর প্রান্তে অবতরণ করেছে।...
চীনের একটি যাত্রীবিহীন মহাকাশযান চাঁদে সফলভাবে অবতরণ করেছে বলে জানিয়েছে দেশটি। রোববার স্থানীয় সময় সকাল ৬টা ২৩ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে চ্যাঙ’ই ৬ নামের মহাকাশযানটি।
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত