সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত: পুতিন

আপডেট : ১৩ মার্চ ২০২৪, ১০:০৮ পিএম

সামরিক ও কারিগরিভাবে পারমাণবিক যুদ্ধের জন্য রাশিয়া প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সেনা পাঠায় তাহলে মস্কো এটিকে চলমান সংঘাতে বড় ধরনের উসকানি হিসেবে বিবেচনা করবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

যদিও বুধবার পারমাণবিক যুদ্ধের দৃশ্যপট ত্বরান্বিত হচ্ছে না এবং ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের কোনও প্রয়োজনীয়তা তিনি দেখেন না বলেই জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য সত্যিকার অর্থে প্রস্তুত কিনা জানতে চাইলে রসিয়া-১ টেলিভিশন ও বার্তা সংস্থা আরআইকে ৭১ বছর বয়সী রুশ নেতা বলেছেন, সামরিক ও কারিগরি দিক থেকে অবশ্যই আমরা প্রস্তুত।

পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র জানে যে মার্কিন সেনাদের রুশ ভূখণ্ড বা ইউক্রেনে মোতায়েন করা হলে রাশিয়া সেটিকে হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করবে।

তিনি বলেছেন, রুশ-মার্কিন সম্পর্ক ও কৌশলগত সংবরণ খাতের পর্যাপ্ত বিশেষজ্ঞ রয়েছেন। ফলে আমি মনে করি না, পারমাণবিক সংঘাতের দিকেই সবকিছু এগিয়ে যাচ্ছে। কিন্তু আমরা প্রস্তুত রয়েছি।

ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের বৃহত্তর সংশ্লিষ্টতা এড়াতে পুতিন একাধিকবার প্রকাশ্যে পারমাণবিক হামলার হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্র বলে আসছে, রাশিয়ার পারমাণবিক কর্মকাণ্ডে বড় কোনও পরিবর্তন আসেনি। তবে পুতিনের প্রকাশ্য হুমকিতে ওয়াশিংটনে কিছুটা উদ্বেগ রয়েছে।

পুতিন বলেছেন, ব্যবহারের জন্যই অস্ত্রগুলো রয়েছে। এগুলো ব্যবহার করার জন্য আমাদের নিজস্ব নীতি রয়েছে।তবে, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনীয়তা তিনি কখনও অনুভব করেননি বলেও জানান তিনি।

ইউক্রেনের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত বলেও জানিয়েছেন পুতিন, কিন্তু তা বাস্তবতার আলোকে হতে হবে বলে উল্লেখ করেন তিনি।

 

একাত্তর/জো
মার্কিন যুক্তরাষ্ট্র এখনও স্নায়ুযুদ্ধের পরিপ্রেক্ষিতে চিন্তা করে এবং সংঘর্ষের যুক্তি দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে রাশিয়া-চীনের মধ্যকার সম্পর্ক বিশৃঙ্খল এই বিশ্বে শান্তি প্রতিষ্ঠার সহায়ক বলে মনে...
কয়েক মাস ধরে রাশিয়ার ধীরগতির ভূখণ্ডগত অগ্রগতি ও মার্কিন সরবরাহকৃত অস্ত্র মোকাবিলায় প্রযুক্তিগত উন্নয়ন যুক্তরাষ্ট্রকে ক্রমশ উদ্বিগ্ন করছে। তাদের আশঙ্কা, যুদ্ধের গতিপথ পাল্টে দেয়ার মতো পর্যাপ্ত গতি...
চলতি সপ্তাহেই চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর এটিই হবে পুতিনের প্রথম বিদেশ সফর।
বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ রাশিয়ার প্রতিরক্ষমন্ত্রী পদ নিয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একের পর এক চমক দেখিয়ে চলেছেন। বেসামরিক পদমর্যাদার কোনও ব্যক্তিকে দেশের সর্বোচ্চ সামরিক দপ্তরের...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত