সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

হেফাজতকাণ্ডের সেই আদিলুরের রায় বৃহস্পতিবার

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২০ পিএম

প্রায় ১০ বছর পর বৃহস্পতিবার বিতর্কিত মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় রায় হতে যাচ্ছে। 

মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতের সমাবেশে ৬১ জনের মৃত্যুর ভুয়া তালিকা প্রচারের অভিযোগে ২০১৩ সালে এই মামলা দায়ের করা হয়। অধিকারের তালিকায় থাকা অস্তিত্ববিহীন নিহতদের এলাকা ও মাদ্রাসা থেকেও সাক্ষীরা এই মামলায় সাক্ষ্য দিয়েছেন। এতে মিথ্যাচারের প্রমাণ মিলেছে বলে মনে করছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। 

২০১৩ সালের ৫ মে রাতে মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের কর্মীদের সরিয়ে দিতে অভিযান চালায় যৌথ বাহিনী। ঐ ঘটনায় হাজার হাজার নেতাকর্মী মারা গেছে বলে দাবি করে হেফাজতে ইসলাম কিন্তু দাবির বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য-প্রমাণ তারা দিতে পারেনি তারা। 

একই বছরের ১০ জুন মানবাধিকার সংগঠন অধিকার দাবি করে ঐ ঘটনায় ৬১ জন মারা গেছে। এই তালিকা মিথ্যা উল্লেখ করে গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন ডিবির উপ-পরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম। পরে সেটি মামলা হিসেবে নথিভুক্ত হয়।  

একই বছরের ১০ জুলাই তালিকাটি চেয়ে অধিকারকে চিঠি দেয় তথ্য মন্ত্রণালয়। কিন্তু তালিকা দিতে অস্বীকৃতি জানায় অধিকার। পরে ১০ আগস্ট গ্রেপ্তার হন অধিকার সম্পাদক আদিলুর রহমান খান। পরদিন সংগঠনটির কার্যালয়ে অভিযান চালিয়ে কম্পিউটারে পাওয়া যায় ৬১ জনের নামের তালিকা।
 


এ নিয়ে তদন্ত শেষে ২০১৩ সালের ৪ সেপ্টেম্বর ৩২ জনকে সাক্ষী করে আদিলুর ও এলানের বিরুদ্ধে ঢাকার আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। ২০১৪ সালের ৮ জানুয়ারী শুরু হয় বিচার কাজ। কিন্তু উচ্চ আদালতে আসামীদের আবেদনের প্রেক্ষিতে তিন বছরের জন্য স্থগিত হয়ে যায় বিচার কাজ। পরে ২০১৭ থেকে শুরু হয় শুনানী। 

২২ সাক্ষীর সাক্ষ্যের মধ্য দিয়ে মামলাটি প্রমাণের ব্যাপারে আশাবাদী রাষ্ট্রপক্ষ। তবে আসামী পক্ষের আইনজীবী রুহুল আমিন ভূইয়ার দাবি রাষ্ট্রপক্ষ মামলা প্রমাণ করতে পারেনি, তবে এ নিয়ে কথা বলতে রাজি হননি তিনি।

 

একাত্তর/এআর
গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। শুক্রবার বেলা ১১টার দিকে কারাগার থেকে বের হন মামুনুল।
দুই হাজার কোটি টাকা পাচারের মামলায় ঢাকা টাইমসের সম্পাদক আরিফুর রহমান দোলনকে কারাগারে পাঠিয়েছে ঢাকা মহানগর দায়রা জজ আদালত।
গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের সংরক্ষিত ফান্ডের লভ্যাংশের ২৫ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে দুদকের করা মামলায় নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস আত্মসমর্পণ করে জামিন চেয়ে পিটিশন জমা দিয়েছেন। 
দুদকের মামলায় রোববার ঢাকা মহানগর দায়রা আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইবেন নোবেলবিজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস। একই সঙ্গে শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজিরা দেবেন তিনি।
শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের জামিনের মেয়াদ ৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত