সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

এক কোটি ৩১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন

আপডেট : ২৭ মে ২০২৪, ০৬:২১ পিএম

প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সারা দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে প্রায় এক কোটি ৩১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছে। 

তবে ঝড় দমকা হাওয়া ও বৃষ্টি থামার সঙ্গে সঙ্গেই গ্রাহকদের সংযোগ দিতে প্রয়োজনীয় লোকবল প্রস্তুত রাখা হয়েছে বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংযোগ বিচ্ছিন্ন গ্রাহকদের সিংহভাগই পল্লী বিদ্যুৎ সমিতির। টাকা। বেলা দুইটা পর্যন্ত বিদ্যুৎবিহীন গ্রাহক সংখ্যা এক কোটি ছাব্বিশ লক্ষ উনআশি হাজার। 

আর ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) বিদ্যুৎহীন গ্রাহক সংখ্যা চার লক্ষ তিপ্পান্ন হাজার একশ। তবে ঘূর্ণিঝড় রিমাল দুর্বল হয়ে পড়ায় মহেশখালীতে সমুদ্রে এলএনজি টার্মিনালের কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানানো হয়েছে। 

ঝড়ের প্রভাবে কমে আসায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহ এক হাজার ১০০ এমএমসিএফডিতে উন্নীত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ঘুর্ণিঝড়ে সারা দেশে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি কেন্দ্রীয়ভাবে কন্ট্রোল রুমের মাধ্যমে ২৪ ঘণ্টা তদারকি করা হচ্ছে। 

আর বিদ্যুৎ বিভাগের নির্দেশে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার জন্য ওজোপাডিকো ও পল্লী বিদ্যুতের প্রয়োজনীয় লোকবল ও মালামালসহ প্রস্তুত রয়েছে। ঝড় বা বাতাস কমার সাথে সাথে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করা হবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের প্রায় ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ভৌগোলিক এলাকায় ঝড়-বৃষ্টির খবর পাওয়া গেছে। এর মধ্যে ৬৫টি সমিতিতে সংযোগ আংশিক বা সম্পূর্ণ বন্ধ আছে। 

আর ঘূর্ণিঝড়প্রবণ এলাকার ৩০ টি সমিতিতে রিমালের আঘাতে প্রাথমিক ক্ষয়-ক্ষতির মধ্যে রয়েছে- পোল নষ্ট দুই হাজার ৩৯২টি, ট্রান্সফরমার নষ্ট এক ৯৮২টি, স্প্যান (তার ছেঁড়া) ৬২ হাজার ৪৫৪টি এবং মিটারে ভেঙেছে ৪৬ হাজার ৩১৮টি।

এদিকে ওজোপাডিকোর প্রাথমিক ক্ষয়-ক্ষতির তথ্যে জানানো হয়েছে-পোল নষ্ট (২০টি), পোল হেলে পড়েছে ১৩৫টি, তার ছিড়ে গেছে ২৪ কিলোমিটার। 

আরবি
ঘূর্ণিঝড় রিমালের আঘাতে দেশের সাত জেলায় ১৬ জনের মৃত্যুসহ বিধ্বস্ত হয়েছে উপকূল ও এর আশপাশে ১৯ জেলার প্রায় পৌনে দুই লাখ ঘরবাড়ি। ঝড়ে ঘর হারানো এই মানুষগুলোর জন্য আশার বাণী শোনালেন প্রধানমন্ত্রী শেখ...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে দেশের ২০ জেলায় ছয় হাজার ৮৮০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। 
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের পর সুন্দরবন থেকে আরও ৪৫টি মৃত হরিণ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে গেলো তিনদিনে সুন্দরবন থেকে মৃত অবস্থায় ৯৬টি হরিণ এবং দু’টি বন্য শূকর উদ্ধার করে বন বিভাগ। 
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে বিধ্বস্ত সুন্দরবনে বিভিন্ন স্থান থেকে আরও ১৫টি হরিণ এবং একটি শূকরের মরদেহ উদ্ধার করা হয়েছে।
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে আরও একটি অগ্নিপরীক্ষার মুখোমুখি টাইগাররা। এই পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আসরের অন্যতম ফেবারিট ভারত, যারা এখনও এ আসরে হারের স্বাদ নেয়নি। প্রথম...
রাজধানীর পল্টনের রূপায়ন তাজ টাওয়ারের একটি ভবন থেকে দুই যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা ওই ভবনেরই একটি অফিসে পিয়নের চাকরি করতেন।
দুঃসময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তান ক্রিকেট দলকে। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে বিদায় নেয়ার পর বাবর আজমদের একের পর এক বিতর্ক আর সমালোচনা ঘিরে ধরেছে। সবশেষ পাকিস্তান দলের বিরুদ্ধে...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত