সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

আনার হত্যা: কে এই শিমুল ভূঁইয়া?

আপডেট : ২৪ মে ২০২৪, ০৭:৪৩ পিএম

আনার হত্যার কিলিং মিশনে নেতৃত্ব দেয়া আমানউল্লাহ আমানের নাম মূলত শিমুল ভূঁইয়া। গোয়েন্দারা জানিয়েছেন, অতীতের অপরাধ মুছতে কিছুদিন আগে সে তার পাসপোর্ট বদল করেছে। শিমুল খুলনার ফলতলা উপজেলার বাসিন্দা।

ফুলতলার রাজনীতিকরা জানান, এক সময়ের আতঙ্ক শিমুল সাংবাদিক শামসুর রহমান কেবলকে হত্যার পর পালিয়ে গিয়েছিলেন। এলাকার অসংখ্য পরিবার তার হাতে সর্বস্ব হারিয়েছে।

ঝিনাইদহের এমপি আনোয়ারুল আজিম হত্যায় খুলনার শীর্ষ সন্ত্রাসী শিমুল ভূঁইয়ার গ্রেপ্তারের পর তার ছোট ভাই ফুলতলার দামোদর ইউপি চেয়ারম্যান শিপলু ভূঁইয়াকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তার বাড়িতেও কেউ নেই।

শিমুলের এক আত্মীয়া জানান, ঢাকার বাসা থেকে শিমুলের সঙ্গে আটক হয়েছে তার স্ত্রী মুক্তা এবং ভাইপো তানভির।

শিমুল ভূঁইয়ার ভাইয়ের মেয়ে তন্বী বেগমের দাবি, কোথায় কী হচ্ছে- তারা কিছু জানেন না।

এলাকার লোকজন জানান, দীর্ঘদিন ধরে ভয়ঙ্কর অপরাধী হয়ে উঠেছেন শিমুল। ফুলতলা এলাকার সাধারণ মানুষ তার পরিবারের কারও সঙ্গে কথা বলতেও ভয় পয়। বহু পরিবার শিমুলের হাতে খুন হয়েছে। কিন্তু তারা বিচার পাননি।

সেলিম সরদার, যারা পরিবারের তিন সদস্য খুন হয়েছে শিমুল ভূঁইয়ার হাতে। তিনি বলেন, পুরো অঞ্চলে শিমুল যা চায়, তাই হয়।

ফুলতলা উপজেলার চেয়ারম্যান শেখ আকরাম হোসেন জানান, সাংবাদিক শামসুর রহমান কেবল হত্যার পর দেড়যুগ শিমুলকে এলাকায় দেখা যায়নি। তবে সবাই জানতো দূর থেকে সে এলাকার অপরাধ নিয়ন্ত্রণ করেন।

তিনি বলেন, গত ১২ বছরেরও তাকে (শিমুল) আমরা এ এলাকায় দেখি নি। তবে, তিনি দেখেছি- অনেকের সাথে যোগাযোগ রাখেন, ফোনে।

এলাকার লোকজন জানান, শিমুলের আশ্রয়দাতারা কেউ ছিলো খুলনায়, কেউ ঢাকায়। তাদের ক্ষমতার দাপটে সে বছরের পর বছর ধরাছোঁয়ার বাইরে ছিলো। এমন কী চাঞ্চাল্যকর শামসুর রহমান কেবল হত্যার সঙ্গে যুক্ত থাকার পরেও তার কিছু হয়নি। সব শেষ নাম বদল করে আমানউল্লাহ নাম নিয়ে প্রায় মুছে ফেলতে চেয়েছিলেন তার অন্ধকার অতীত।

গত ১২ মে ঝিনাইদহর কালীগঞ্জ থেকে কলকাতায় যাওয়ার পরেরদিন রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার।

বুধবার সকালের দিকে তার খুনের খবর প্রকাশ্যে আসে। পুলিশ বলছে, কলকাতার উপকণ্ঠে নিউটাউনের অভিজাত আবাসন সঞ্জীভা গার্ডেনের একটি ফ্ল্যাটে আনারকে খুন করা হয়।

খুনের আলামত মুছে ফেলতে দেহ কেটে টুকরো টুকরো করে ফেলা হয়। এরপর সুটকেস ও পলিথিনে ভরে ফেলে দেয়া হয় বিভিন্ন জায়গায়।

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্যকে হত্যার পর মরদেহ ফেলার কাজে অংশ নেয়া সিয়াম নামে একজনকে বুধবার রাতে গ্রেপ্তার করে কলকাতা পুলিশ।

আর ঢাকায় ডিবির হাতে গ্রেপ্তার হন হত্যাকাণ্ডের মূল সংঘটক আমানুল্লাহ আমান ওরফে শিমুল ভূঁইয়া, শিলাস্তি রহমান ও ফয়সাল আলী ওরফে সাজি।

পুলিশ বলছে, পুরো হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী বা মাস্টারমাইন্ড হলেন যুক্তরাষ্ট্র প্রবাসী আখতারুজ্জামান শাহিন। এমপিকে হত্যার পর মরদেহের মাংস কিমা ও হাড় টুকরো টুকরো করে বিভিন্ন জায়গায় ফেলে দেয়া হয়। কয়েকজন হত্যাকারীকে নিয়ে এ কাজে নেতৃত্ব দেন শিমুল। তিনি পরিচয় গোপন করে আমানউল্লাহ আমান নামে পাসপোর্ট করে কলকাতা যান।

আলোচিত সাংবাদিক শামছুর রহমানকে তার অফিসে গুলি করে হত্যা করা হয় ২০০০ সালের ১৬ জুলাই রাতে। সিআইডি এই মামলায় ১৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে ২০০১ সালে।

বিতর্কিত ওই বর্ধিত তদন্ত প্রতিবেদন দাখিলের পর ২০০৫ সালের জুন মাসে যশোরের স্পেশাল জজ আদালতে এই মামলার চার্জ গঠন হয়। ওই বছরের জুলাই মাসে বাদীর মতামত ছাড়াই মামলাটি খুলনার দ্রুত বিচার আদালতে স্থানান্তর করা হয়। এ অবস্থায় মামলার বাদী সাংবাদিক  শামছুর রহমানের সহধর্মিণী সেলিনা আকতার লাকি বিচারিক আদালত পরিবর্তনের সিদ্ধান্তের বিরুদ্ধে ২০০৫ সালের সেপ্টেম্বরে হাইকোর্টে আপিল করেন।

আপিল আবেদনে সেলিনা আকতার বলেন, মামলার অন্যতম আসামি খুলনার শীর্ষ সন্ত্রাসী হিরক পলাতক রয়েছেন। হিরকসহ সংশ্লিষ্ট মামলার অন্যান্য আসামিদের সঙ্গে খুলনার সন্ত্রাসীদের সখ্যতা রয়েছে। ফলে তার (বাদীর) পক্ষে খুলনায় গিয়ে সাক্ষী দেয়া খুবই ঝুঁকিপূর্ণ। বাদীর এই আপিল আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট ‘মামলাটি কেন যশোরে ফিরিয়ে দেয়া হবে না’ তার জন্য সরকারের ওপর রুলনিশি জারি করেন। এরপর মামলায় বর্ধিত তদন্তে সংযুক্ত আসামি ফারাজী আজমল হোসেন উচ্চ আদালতে একটি রিট করেন। সেই রিটের নিষ্পত্তি না হওয়ায় মামলার সমস্ত কার্যক্রম স্থগিত রয়েছে।

এ মামলার চার্জশিটভুক্ত ১৬ জনের মধ্যে খুলনার শীর্ষ সন্ত্রাসী মুশফিকুর রহমান হিরক পুলিশের খাতায় পলাতক রয়েছেন। আরেক আসামি খুলনার ওয়ার্ড কমিশনার আসাদুজ্জামান লিটু র‌্যাবের ক্রসফায়ারে মারা গেছেন, কোটচাঁদপুর উপজেলা চেয়ারম্যান নাসির উদ্দিন কালু হৃদরোগে এবং যশোর সদরের চুড়ামনকাটির আনারুল প্রতিপক্ষের হামলায় মারা গেছেন। বাকি আসামিরা জামিনে রয়েছেন।

 

একাত্তর/আরএ
টাইমলাইন: আনোয়ারুল আজিম আনার
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ড নিয়ে প্রতিবেদন করায় একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি সাংবাদিক মহিম মিজানকে লক্ষ্য করে কুরুচিপূর্ণ বক্তব্য দেয়ার পাশাপাশি দেখে নেয়ার...
দুই বছর ধরেই ঈদের সময় ঢাকা-বরিশাল লঞ্চের টিকেটের জন্য চিরচেনা সেই হাহাকার নেই। কেবিনের টিকেট মিলছে অনেকটা সহজেই। এর মধ্যে জ্বালানী তেলের দাম বাড়লেও বাড়েনি টিকেটের দাম।
গরুর মাংসের কেজি ৪৬০ টাকা! ঠিকই শুনছেন, মুঘল আমলের কথা বলা হচ্ছে না। অবিশ্বাস্য হলেও এই দামেই বিক্রি হচ্ছে গরু। এখানে কিন্তু একটা শুভঙ্করের ফাঁকি আছে। ঠিক ৪৬০ টাকা দরে মাংস নয়, বরং আস্ত গরু বিক্রি...
পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া এক আসামিকে ছাড়িয়ে নিতে আওয়ামী লীগের শত শত নেতাকর্মী ঝিনাইদহের শৈলকুপা থানায় হামলা চালিয়েছে। এ ঘটনায় ওসি তদন্তসহ আহত হয়েছে সাত পুলিশ সদস্য। আর পুলিশের গুলিতে আহত হয়েছে ২৫...
রাজধানীর পল্টনের রূপায়ন তাজ টাওয়ারের একটি ভবন থেকে দুই যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা ওই ভবনেরই একটি অফিসে পিয়নের চাকরি করতেন।
দুঃসময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তান ক্রিকেট দলকে। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে বিদায় নেয়ার পর বাবর আজমদের একের পর এক বিতর্ক আর সমালোচনা ঘিরে ধরেছে। সবশেষ পাকিস্তান দলের বিরুদ্ধে...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানেও নিষিদ্ধ হতে যাচ্ছে হিজাব। দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইনও পাস হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত