সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি কেমন ছিলো

আপডেট : ২১ মে ২০২৪, ০৩:৫৫ পিএম

ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ানসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন। তাদের মৃত্যুর পর যে বিষয়টি বিশ্বজুড়ে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে, তা হলো- প্রেসিডেন্ট রাইসিকে বহন করা হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের বানানো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি ‘বেল-২১২’ মডেলের একটি হেলিকপ্টার প্রেসিডেন্ট রাইসিকে বহন করছিলো। এতে পাইলটসহ ১৫ জন বসতে পারেন।

ভিয়েতনাম যুদ্ধের সময় ব্যাপকভাবে ব্যবহার করা ‘ইউএইচ-১এন’ হেলিকপ্টারের বেসামরিক সংস্করণ এটি। ইরানে এর আগে ২০১৮ সালে ‘বেল-২১২’ মডেলের একটি হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে, সেবার মৃত্যু হয়েছিলো চারজনের।

অ্যারোস্পেস কোম্পানি বেল টেক্সট্রন ১৯৬০ -এর দশকে ‘ইউএইচ-১ ইরোকোয়া’ মডেলের হেলিকপ্টারের বদলে উন্নততর বাহন হিসেবে কানাডার সামরিক বাহিনীর জন্য তৈরি করে বেল হেলিকপ্টার। একটি ইঞ্জিনের বদলে নতুন এই মডেলটিতে যুক্ত করা হয় দুটি ‘টার্বোশ্যাফট’ ইঞ্জিন। ফলে হেলিকপ্টারের শক্তি ও ধারণক্ষমতা বৃদ্ধি পায়।

যুক্তরাষ্ট্রের সামরিক প্রশিক্ষণের নথিপত্র অনুযায়ী, ১৯৭১ সালে ‘বেল’ হেলিকপ্টার বাজারে এলে দ্রুতই তা যুক্তরাষ্ট্র ও কানাডার বহরে যুক্ত হয়।

‘বেল-২১২’ মডেলের হেলিকপ্টারটি যাত্রী ও পণ্য পরিবহন, যুদ্ধ সরঞ্জাম পরিবহন এবং ওয়াটার বোম্বিংসহ সকল ধরনের কাজে ব্যবহার করা যায়। এছাড়া পণ্য পরিবহনে ‘বেল-২১২’ মডেলের হেলিকপ্টারটির অভ্যন্তরীণ ক্ষমতা ২২০ ঘনফুট এবং বাহ্যিক ক্ষমতা প্রায় দুই হাজার ২৬৮ কেজি। 

বর্তমানে বেলের সবশেষ ‘সুবারু বেল-৪১২’ মডেলের হেলিকপ্টার তৈরি করা হয়েছে। এটি মূলত পুলিশ, চিকিৎসা সংক্রান্ত কাজ, সৈন্য পরিবহন, জ্বালানি শিল্প ও অগ্নিনির্বাপণ কাজের জন্য ডিজাইন করা হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন অ্যাভিয়েশন সেফটি এজেন্সির সূত্র অনুযায়ী, এই মডেলটি ক্রুসহ ১৫ জন যাত্রী পরিবহন করতে পারে। 

বিভিন্ন বেসামরিক সংস্থাও এখন ‘বেল-২১২’ মডেলের হেলিকপ্টারটি ব্যবহার করে। জাপানের কোস্ট গার্ড, যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনী, ফায়ার বিভাগ ও থাইল্যান্ড পুলিশসহ বিভিন্ন সংস্থা এটি বর্তমানে ব্যবহার করছে। ইরান সরকারের কাছে এ ধরনের হেলিকপ্টার কতোগুলো আছে, তা স্পষ্ট নয়। তবে ফ্লাইট গ্লোবালের ২০২৪ সালের হিসেবে, দেশটির বিমানবাহিনী ও নৌবাহিনীর কাছে এ মডেলের ১০টি হেলিকপ্টার রয়েছে।

রোববার ইরানি প্রেসিডেন্টকে নিয়ে ‘বেল-২১২’ মডেলের যে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে, সেটি সরকারি কর্মকর্তাদের বহনের উপযোগী করে বিশেষভাবে তৈরি করা হয়েছিলো।

বিভিন্ন দেশের গণমাধ্যম ও জরিপ সংস্থার তথ্য অনুযায়ী ‘বেল-২১২’ মডেলের হেলিকপ্টারটির দুর্ঘটনায় বিধ্বস্ত হবার বেশকিছু ঘটনা রয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য দুর্ঘটনাগুলো হচ্ছে, ১৯৮২ সালের ১৪ সেপ্টেম্বর মেডিকেল ইভাকুয়েশন হেলিকপ্টারটি ভোরে প্রবল বৃষ্টিপাত ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উত্তর সাগরে বিধ্বস্ত হয়। এসময় হেলিকপ্টারটিতে থাকা ৬ জন ক্রু সাগরের পানিতে ডুবে মৃত্যুবরণ করেন।

২০১২ সালের ২০ জুলাই ব্রুনাইয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশটির বিমান বাহিনীর ব্যবহৃত ‘বেল-২১২’ মডেলটির একটি হেলিকপ্টার স্বাভাবিক আবহাওয়ায় অনুমোদিত উচ্চতার নিচ দিয়ে ওড়ার কারণে বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় হেলিকপ্টারটিতে থাকা ১২ জন নিহত ও দুই জন সদস্য আহত হন।  

বিমান চালনায় ঝুঁকি ব্যবস্থাপনা বিষয় নিয়ে কাজ করা অলাভজনক প্রতিষ্ঠান ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ৮ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের উপকূলে ‘বেল-২১২’ মডেলের বেসরকারি হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে।

এরপর ২০১৮ সালে পারস্য উপসাগরে ইরানের ‘বেল-২১২’ মডেলের একটি হেলিকপ্টার দুর্ঘটনায় পড়েছিলো। সেসময় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চার জনের মৃত্যু হয়।

সবশেষ রোববার দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী ‘বেল-২১২’ মডেলের হেলিকপ্টারটি আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় বিধ্বস্ত হয়। এ ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ বাহনটিতে থাকা সবাই নিহত হন।

একাত্তর/আরএ
টাইমলাইন: দুর্ঘটনার কবলে ইরানি প্রেসিডেন্ট
২১ মে ২০২৪, ১১:০২
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি কেমন ছিলো
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি পবিত্র শহর মাশহাদে চিরনিদ্রায় শায়িত আছেন। এই শহরের জন্ম ও বেড়ে উঠা রাইসি। হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার চারদিন পর বৃহস্পতিবার তাকে দাফন করা হয়।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
পাহাড়ি ঢলে উজান থেকে আসা পানির প্রবল স্রোত ও ভারী বর্ষণের পর বন্যা কবলিত সিলেট অঞ্চলে কিছুটা সুখবর মিলেছে। নতুন করে বৃষ্টি হয়নি, আকাশ থেকে মেঘ সরে দেখা মিলেছে রোদের। 
কথায় বলে রেকর্ডের খেলা ক্রিকেট। একটি ম্যাচের প্রতিটি বলেই থাকে রেকর্ডের হাতছানি। তবে, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি অনন্য রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। বিশ্বকাপের আসরে তিনিই...
একের পর এক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজার দক্ষিঞ্চলীয় রাফাহ শহর। গাজার শেষ আশ্রয় এই শহরটির আরও ভেতরে প্রবেশ করতে শুরু করেছে ইসরাইলি ট্যাংক।
শেরপুরে বিলের পানি দেখতে গিয়ে নৌকাডুবে দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। তাদের একজন মেডিক্যাল এবং অন্যজন অনার্স পড়ুয়া। এ ঘটনায় আহত হয়েছেন তিন জন। তাদের সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত