সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মধ্যপ্রাচ্যে আরও ৯০০ মার্কিন সেনা মোতায়েন

আপডেট : ২৭ অক্টোবর ২০২৩, ০৫:৪০ পিএম

মধ্যপ্রাচ্যে ৯০০ মার্কিন সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যে নিয়োজিত মার্কিন কর্মীদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য তাদের পাঠানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার পেন্টাগন এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স’র।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যের বিভিন্ন ঘাঁটিতে বহু মার্কিন সেনা মোতায়েন করা আছে। ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর আক্রমণের হাত থেকে তাদেরকে রক্ষা করার জন্য নতুন ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন বিমানবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বলেছেন, ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি এবং সিরিয়ার আল-তানফ সামরিক ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা করা হয়েছিল। এ দুটি হামলায় ২১ মার্কিন কর্মকর্তা আহত হয়েছেন। 

এর প্রেক্ষিতেই নিরাপত্তা জোরদার করতে এই মার্কিন উদ্যোগ বলে ধারণা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর ইসরাইল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তাছাড়া কয়েক হাজার সেনাও পাঠিয়েছে তারা। ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোকে নিরস্ত করার জন্য দুইটি বিমানবাহী রণতরী ভূমধ্যসাগরে মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন জানিয়েছে, ইরান সমর্থিত যে গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্রের ওপর আঘাত হানতে চায় বা আঘাত হেনেছে, তাদের প্রতি পাল্টা হামলা করতে বাইডেন প্রশাসন ইঙ্গিত দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, যুক্তরাষ্ট্র তার ওপর আসা হামলা সহ্য করবে না। নিজেদের কর্মকর্তা, নাগরিক ও স্বার্থকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র।

শুক্রবার সিরিয়ার অস্ত্র ও গোলাবারুদ মজুদ স্থাপনায় দুইটি বিমান হামলা করেছে মার্কিন সেনাবাহিনী।

এদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান বৃহস্পতিবার জাতিসংঘকে বলেছেন, ইসরাইল যদি হামাসের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া বন্ধ না করে, যুক্তরাষ্ট্রও এই আগুন থেকে রেহাই পাবে না।

 

একাত্তর/জো
টাইমলাইন: হামাস-ইসরাইল সংঘর্ষ
২৫ এপ্রিল ২০২৪, ২৩:২৪
ঐতিহাসিক পারস্যই হলো এখনকার ইরান। ভৌগোলিক অবস্থান, ইতিহাস, সভ্যতা, শিক্ষা-দীক্ষা আর জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ এই দেশটি একটা সময় পরম বন্ধু থাকলেও, কালের পরিক্রমায় এখন ইসরাইলের চরম শক্র।
মধ্যপ্রাচ্যের সুপার পাওয়ার ইরান এবং মধ্যপ্রাচ্যের দুর্বৃত্ত ইসরাইলের মধ্যে খেলা কী শেষ, নাকি সবে জমে উঠলো খেলা। ইসরাইলের আকাশে ড্রোন আর মিসাইলে ‘বান’ ডেকে গোটা বিশ্বকে হতচকতি করে দেয় ইরান।
মধ্যপ্রাচ্যের কসাই হিসাবে খ্যাত ইসরাইলি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু কি ক্রমশই একঘরে হয়ে পড়ছেন? এমন প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে গোটা দুনিয়াতে।
গাজায় ইসরাইলি বাহিনীর গণহত্যার প্রতিবাদে শরীরে আগুন দিয়ে আত্মাহুতি দেওয়া সেই মার্কিন সেনা অ্যারন বুশনেল অমর হয়ে থাকবেন বলে মন্তব্য করেছে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত