সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

রাফাহ শহরে ইসরাইলি হামলায় নিহত ৩৫

আপডেট : ২৭ মে ২০২৪, ০৬:০৮ পিএম

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি আশ্রয় শিবিরে ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে। রোববার স্থানীয় সময় রাত আটটা ৪৫ মিনিটে অন্তত আটটি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইলি বাহিনী।

এতে নিরাপদ অঞ্চল হিসেবে পরিচিত ওই শিবিরের তাঁবুগুলোতে আগুন ধরে যায় বলে প্রত্যক্ষদর্শীরা স্থানীয় সংবাদমাধ্যম ওয়াফাকে জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে ওয়াফা জানিয়েছে, নিহতের সংখ্যা ৪০ ছুঁয়েছে। তবে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা বলেছেন, পশ্চিম রাফাহ-এর তেল আল-সুলতান এলাকার আশ্রয় শিবিরে ইসরাইলি হামলায় ৩৫ জন নিহত এবং আরও ডজন খানেক আহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

যেখানে হামলা চালানো হয়েছে, সেখানে শহরের পূর্বাঞ্চল থেকে পালিয়ে যাওয়া হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে। দুই সপ্তাহ আগে রাফায় স্থল আক্রমণ শুরু করে ইসরাইলি বাহিনী।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস)’র উদ্ধৃতি দিয়ে ওয়াফা আরও বলেছে, আশ্রয় শিবিরের তাঁবুর ভেতরে অনেক মানুষকে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছে। ইসরাইলি হামলায় জ্বলতে থাকা শরণার্থী শিবিরের তাঁবুগুলোর আগুন ফিলিস্তিনের সিভিল ডিফেন্স ৪৫ মিনিট পরে নিভিয়ে ফেলতে সক্ষম হয়।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বিমান বাহিনী রাফাহ শহরে হামাসের একটি কম্পাউন্ডে আঘাত করেছে এবং হামলাটি হামাসের গোলাবারুদ লক্ষ্য করে অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে পরিচালনা করা হয়েছে। এ হামলায় হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিহতের দাবি করেছে আইডিএফ।

আইডিএফের প্রতিবেদন এটাই ইঙ্গিত করে যে, হামলা এবং আগুনের ঘটনার কারণে ওই এলাকার বেশ কিছু বেসামরিক লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে।

শুক্রবার ইসরাইলকে রাফাহ অঞ্চলে আক্রমণ বন্ধ করার নির্দেশ দিয়েছেন ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। তারপরও ইসরাইলের সামরিক অভিযান অব্যাহত রয়েছে।

জাতিসংঘ বলছে, অভিযান শুরুর পর থেকে আট লাখেরও বেশি ফিলিস্তিনি রাফাহ থেকে পালিয়েছে। আর গাজা যুদ্ধের সময় সেখানে আশ্রয় নিয়েছে অন্তত ১০ লাখ শরণার্থী।

গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকার জাবালিয়া, নুসেইরাত ও গাজা নগরীতে একাধিক হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এসব হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর হামাসের হামলায় এক হাজার ১৩৯ জন ইসরাইলি নিহত হয়েছেন।

 

একাত্তর/জো
টাইমলাইন: হামাস-ইসরাইল সংঘর্ষ
২৯ মে ২০২৪, ১৬:০৫
২৭ মে ২০২৪, ১৮:০৫
রাফাহ শহরে ইসরাইলি হামলায় নিহত ৩৫
গাজায় গেলো ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় ৪১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে আল-মাওয়াসিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের তাঁবুতে ইসরাইলি হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। 
একের পর এক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজার দক্ষিঞ্চলীয় রাফাহ শহর। গাজার শেষ আশ্রয় এই শহরটির আরও ভেতরে প্রবেশ করতে শুরু করেছে ইসরাইলি ট্যাংক।
অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ শহরে দখলদারদের একটি সামরিক যানে হামাস যোদ্ধাদের রকেট চালিত গ্রেনেড হামলায় আট ইসরাইলি সেনা নিহত হয়েছে। শনিবার এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড এ তথ্য জানিয়েছে।
মধ্য গাজার দেইর আল বালাহ ও নুসেইরাত শরণার্থী শিবিরে চার জিম্মি মুক্তির নামে গণহত্যা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। শনিবারের এ হামলায় অন্তত ২১০ জন ফিলিস্তিনি নিহত ও চার শতাধিক মানুষ আহত হয়েছেন বলে...
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
বাংলাদেশ পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের দুর্নীতি নিয়ে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রচারিত সংবাদের বিষয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দেয়া বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত