সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
 

বৈরুতে ইসরাইলি ড্রোন হামলায় হামাস উপ-প্রধান নিহত

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ০৯:০৩ পিএম

লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলি ড্রোন হামলার ফলে এক বিস্ফোরণে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-প্রধান সালেহ আল-আরৌরিসহ চারজন নিহত হয়েছেন।

মঙ্গলবার রাতে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলী দাহিয়েহতে হামাসের কার্যালয়ে এ ড্রোন হামলা চালানো হয়। এ হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। খবর বিবিসি’র।

ইসরাইল থেকে ড্রোনের মাধ্যমে ওই হামলা চালানো হয় বলে লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী পরিচালিত আল-মায়াদিন টেলিভিশনের খবরে মাধ্যমের খবরে বলা হয়।

বৈরুতের শহরতলীতে ইসরাইলি ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত ভবন । ছবি: সংগৃহীত।

নানা আন্তর্জাতিক সংবাদ মাধ্যম থেকে হামলার বিষয়ে তথ্য সংগ্রহের চেষ্টার মধ্যেই হামাসের পক্ষ থেকে তাদের শীর্ষস্থানীয় নেতা সালেহ আল-আরৌরি নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়। আল জাজিরার খবরে বলা হয়, হামাসের সংবাদমাধ্যম আনুষ্ঠানিকভাবে আরৌরির নিহতের কথা ঘোষণা করেছে।

বৈরুতের ওই হামলার বিষয়ে মন্তব্য নিতে বিবিসি থেকে ইসরাইলি সামরিক বাহিনীর (আইডিএফ) সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, বিদেশি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের বিষয়ে তারা কোনো মন্তব্য করবেন না।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, বিস্ফোরণে চারজন নিহত হয়েছেন এবং ইসরাইলি ড্রোন হামলায় এ বিস্ফোরণ ঘটেছে। হিজবুল্লাহ গোষ্ঠীর শক্তিশালী ঘাঁটি বৈরুতের এ শহরতলীতে মঙ্গলবার সন্ধ্যার বিস্ফোরণে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের প্রকৃতি জানা যায়নি।

বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে ইসরাইলি ড্রোন হামলার পরের চিত্র। ছবি: সংগৃহীত।

প্রায় দুই মাসের বেশি সময় ধরে লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরাইলি সেনাবাহিনী ও হিজবুল্লাহ যোদ্ধাদের পাল্টাপাল্টি গোলাবর্ষণ অব্যাহত থাকার পর এই বিস্ফোরণ ঘটেছে। ৮ অক্টোবর পাল্টাপাল্টি গোলাবর্ষণ শুরুর পর বেশিরভাগ হামলা সীমান্তের কাছাকাছি ছিল। তবে মাঝেমধ্যে লেবাননের গভীরে হিজবুল্লাহ স্থাপনায়ও হামলা চালিয়েছে ইসরাইল।

মঙ্গলবার এর আগে হিজবুল্লাহ বলেছে, লেবানন-ইসরাইল সীমান্তে ইসরাইলি সামরিক ফাঁড়িতে একাধিক হামলা চালিয়েছে তাদের যোদ্ধারা।

আল-আরৌরি হামাসের সামরিক বিষয়ের সঙ্গে গভীরভাবে সংযুক্ত ছিলেন। হামাসের সামরিক শাখার প্রতিষ্ঠাতা সদস্যদের একজন তিনি। পশ্চিম তীরে ফিলিস্তিনি গোষ্ঠীর প্রধান ছিলেন তিনি। গত ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার আগেই তাকে হত্যার হুমকি দিয়েছিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করার প্রতিজ্ঞাও করেছেন তিনি।

 

একাত্তর/জো
টাইমলাইন: হামাস-ইসরাইল সংঘর্ষ
২৯ মে ২০২৪, ১৬:০৫
সীমান্তে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষের মাত্রা বেড়েছে এবং সম্ভাব্য যুদ্ধ নিয়ে উভয় পক্ষই হুমকি দিয়ে আসছে। সম্প্রতি হাইফা শহরে নজরদারির ফুটেজ প্রকাশের পর গোষ্ঠীটির...
অবরুদ্ধ গাজা উপত্যকায় ত্রাণের সরবরাহ স্বাভাবিক করতে গাজার দক্ষিণাঞ্চলে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) কৌশলগত বিরতি ঘোষণার নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
দক্ষিণ গাজায় বেশি পরিমাণে ত্রাণসামগ্রী প্রবেশ করাতে আক্রমণে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা করেছে ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ)। অঞ্চলটির কিছু অংশে তাদের সামরিক কার্যকলাপে প্রতিদিন কৌশলগত বিরতি দেওয়া হবে।
লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরাইলের দ্বন্দের একটু হিসেব নিকেশ আজ একটু করতে চাই। দশর্ক আপনারা জানেন,  হিজবুল্লাহ'র সরবরাহ করা একটি ব্যতিক্রমী ভিডিও ক্লিপ সম্প্রতি আল-জাজিরা টিভি...
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত