সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

রাফাহ হত্যাযজ্ঞের ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড়

আপডেট : ২৮ মে ২০২৪, ০৩:৩৪ পিএম

গাজা উপত্যকায় সাত মাসের বেশি সময় ধরে চলা ইসরাইলি গণহত্যা থেকে রেহাই পেতে দক্ষিণের রাফাহ শহরে আশ্রয় নিয়েছিলেন হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি। কিন্তু দখলদার ইসরাইলি বাহিনী সেখানেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। আশ্রয় শিবিরের তাঁবুতে বসবাসকারীদের মধ্যে অন্তত ৪৫ জন আগুনে পুড়ে মারা গেছেন। আহত হয়েছেন কয়েকশ' মানুষ। 

রোববার স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে রাফাহতে অন্তত আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইসরাইলি বাহিনী। হামলার পরপরই বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো এর নিন্দা জানিয়েছে।

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেছেন, গাজায় কোনো নিরাপদ জায়গা নেই। এই ভয়াবহতা অবশ্যই বন্ধ করতে হবে।

এদিকে মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এই হামলার বিষয়ে জরুরি বৈঠকে বসতে যাচ্ছে।

যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যস্থতাকারী দেশগুলো কাতার ও মিশরসহ আশেপাশের বিভিন্ন দেশ হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

মিশর বলেছে, গাজা উপত্যকায় মৃত্যু ও ধ্বংসের সুযোগ বিস্তৃত করে একে বসবাসের অনুপযোগী করে তোলার লক্ষ্যে প্রতিরক্ষাহীন বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালানো হচ্ছে।

ইসরাইলের অন্যতম মিত্র জর্ডান এ হামলাকে যুদ্ধাপরাধী হিসেবে বর্ণনা করেছে।

মধ্যপ্রাচ্যের আরেক ক্ষমতাধর দেশ সৌদি আরব অব্যাহত এই গণহত্যার তীব্র নিন্দা জানিয়েছে। রিয়াদ বলছে, ইসরাইলকে এ গণহত্যা বন্ধ করতে হবে। 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরাইলি নেতাদের খুনি আখ্যা দিয়ে তাদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার করেছেন।

কাতার এ হামলাকে আন্তর্জাতিক আইনের বিপদজনক লঙ্ঘন হিসেবে বর্ণনা করেছে।

রাফাহতে নতুন করে হামলার প্রতিক্রিয়ায় মঙ্গলবার স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে যাচ্ছে।

জাতিসংঘের ১৪০টিরও বেশি সদস্য রাষ্ট্র এখন পর্যন্ত এই পদক্ষেপ নিয়েছে। এদের মধ্যে পশ্চিমা বিশ্বের দেশ খুব কমই আছে।

ইসরাইল এই পদক্ষেপের বিরোধিতা করে সোমবার মাদ্রিদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ ঘোষণা করে ১জুন থেকে ফিলিস্তিনিদের সেবা দেয়া বন্ধ করতে জেরুজালেমে স্পেনের কনস্যুলেটকে নির্দেশ দিয়েছে।

যুক্তরাষ্ট্র সরাসরি নিন্দা না জানালেও দেশটির নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র বলেছেন, গাজার বেসামরিক নাগরিকদের রক্ষায় ইসরাইলকে অবশ্যই সম্ভাব্য যে কোনো সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে।

তবে বরাবরের মতো গণহত্যার অভিযোগ অস্বীকার করে ইসরাইল সরকার বলছে, রাফাহর ঘটনা দুঃখজনক। তারা এই ঘটনার তদন্ত করছে।

এর আগে গেলো অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। হামলায় এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই শিশু ও নারী। আহতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে

আরবিএস
টাইমলাইন: হামাস-ইসরাইল সংঘর্ষ
২৯ মে ২০২৪, ১৬:০৫
২৮ মে ২০২৪, ১৫:৩৪
রাফাহ হত্যাযজ্ঞের ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড়
একের পর এক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজার দক্ষিঞ্চলীয় রাফাহ শহর। গাজার শেষ আশ্রয় এই শহরটির আরও ভেতরে প্রবেশ করতে শুরু করেছে ইসরাইলি ট্যাংক।
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৪০০।
গাজা যুদ্ধ নিয়ে জাতিসংঘের মানবাধিকার পর্ষদের একটি তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় যুদ্ধাপরাধ করছে ইসরাইল। জাতিসংঘ সমর্থিত স্বাধীন কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা ও আগ্রাসন চালাতে গিয়ে ইসরাইলি বাহিনীর ৭০ হাজারের বেশি সেনা যুদ্ধের জন্য অক্ষম হয়ে পড়েছে। গাজা যুদ্ধে এ পর্যন্ত আট হাজারের বেশি আহত ও হাজারের বেশি...
একের পর এক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজার দক্ষিঞ্চলীয় রাফাহ শহর। গাজার শেষ আশ্রয় এই শহরটির আরও ভেতরে প্রবেশ করতে শুরু করেছে ইসরাইলি ট্যাংক।
শেরপুরে বিলের পানি দেখতে গিয়ে নৌকাডুবে দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। তাদের একজন মেডিক্যাল এবং অন্যজন অনার্স পড়ুয়া। এ ঘটনায় আহত হয়েছেন তিন জন। তাদের সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
দেশে নতুন করে উৎপাত শুরু করা মারাত্মক বিষধর সাপ রাসেলস ভাইপারের কামড় খেয়ে হাসাপাতালে ভর্তি হয়েছেন এক কৃষক। স্থানীয়রা সাপটিকে পিটিয়ে মেরে রোগীর সঙ্গে সাপও হাসপাতালে নিয়ে যায়। ডাক্তার সেটিকে বিষাক্ত...
কানাডার বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে নিজেদের কোপা আমেরিকা মিশন শুরু করে আর্জেন্টিনা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত